এনবিআরের সঙ্গে দূরত্ব চান না ব্যবসায়ীরা

বাংলা ট্রিবিউন রিপোর্ট ২১:৩১ , জানুয়ারি ১৩ , ২০১৮

এফবিসিসিআইব্যবসায়ীদের সঙ্গে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) যাতে কোনও দূরত্ব সৃষ্টি না হয় সে জন্য এনবিআরের নতুন চেয়ারম্যানের প্রতি অনুরোধ জানিয়েছেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন। তিনি বলেন, ‘এনবিআরের পক্ষ থেকে এমন কোনও প্রোগ্রাম নেওয়া ঠিক হবে না, যা ব্যবসয়ীদের মধ্যে আতঙ্ক সৃষ্টি করে। নতুন কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে যেন স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা করা হয়।’

শনিবার (১৩ জানুয়ারি) বিকালে মতিঝিলের চেম্বার কার্যালয়ে আয়োজিত ‘এফবিসিআই-ইআরপি (এনগেজ, রিফ্লেক্ট, প্ল্যান অ্যাকশন)-২০১৮’ শীর্ষক আলোচনায় তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে এক ব্যবসায়ী আলোচনাকালে জানান, কর অঞ্চল-৭ এর পক্ষ থেকে ক্রাশ প্রোগ্রাম জরিপ কার্যক্রমের অংশ হিসেবে ওই এলাকায় আয়কর সম্পর্কিত তথ্য সংগ্রহ করা হচ্ছে। জানতে চাওয়া হচ্ছে আয়ের উৎস। এতে অনেক ব্যবসায়ী শঙ্কিত হয়ে পড়ছেন।

ওই ব্যবসায়ীর বক্তব্যের পরিপ্রেক্ষিতে এফবিসিসিআই সভাপতি বলেন, ‘গত বাজেটে এনবিআর ও ব্যবসায়ীদের মধ্যে বড় ব্যবধান সৃষ্টি হয়েছিল। অনেক এজেন্সি আছে, যার মাধ্যমে ব্যবসায়ীরা হয়রানির স্বীকার হয়। বিশেষত, ক্ষুদ্র ও মাঝারী ব্যবসায়ীরা।’ অনুষ্ঠানে এফবিসিসিআইয়ের ২৫টি অঙ্গ-সংগঠন তাদের নানা সমস্যা আর প্রতিবন্ধকতার কথা তুলে ধরে।

বিভিন্ন প্রশ্ন আর অভিযোগের উত্তর দিতে গিয়ে এনবিআরের ভ্যাট নীতির প্রথম সচিব হাসান মো. তারেক রিকাবদার বলেন, ‘এখানে যে বিষয়গুলো উঠে এসেছে সেগুলো এনবিআর চেয়ারম্যানের সামনে তুলে ধরা হবে।’ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এফবিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম, সহ-সভাপতি মো. মুনতাকিম আশরাফ এবং বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধি ও আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধিরা।

 

/জিএম/এএম/

x