রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার পাচ্ছে ১৩ প্রতিষ্ঠান

বাংলা ট্রিবিউন রিপোর্ট ২০:৪৮ , ফেব্রুয়ারি ১২ , ২০১৮

শিল্প মন্ত্রণালয়এবার রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার দেওয়া হবে দেশের ১৩টি শিল্প প্রতিষ্ঠানকে। ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার সংক্রান্ত নির্দেশনাবলী- ২০১৩’ অনুযায়ী প্রতি বছর এই পুরস্কার দেওয়া হয়। পুরস্কার হিসেবে ট্রফি বা ক্রেস্ট ও সম্মাননাপত্র দেওয়া হয়।
সৃজনশীলতাকে উৎসাহিত করা, জাতীয় অর্থনীতিতে অবদানের স্বীকৃতি এবং প্রণোদনা সৃষ্টিতে ৬টি ক্যাটাগরিতে ১৩টি শিল্প প্রতিষ্ঠানকে রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কারের জন্য মনোনীত করেছে সরকার। বরাবরের মতো এ বছরই রাষ্ট্রপতি আবদুল হামিদ বিজয়ীদের হাতে এ সম্মাননা তুলে দেবেন বলে শিল্প মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। তবে তারিখ এখনও চূড়ান্ত হয়নি।
এর আগে, গত ৮ ফেব্রুয়ারি ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার-২০১৬’ এর জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করে শিল্প মন্ত্রণালয়। মনোনীত প্রতিষ্ঠানগুলো হলো- মাঝারি শিল্প ক্যাটাগরিতে প্রথম কুষ্টিয়ার বিসিক শিল্প নগরীর বিআরবি পলিমার লিমিটেড, দ্বিতীয় গাজীপুরের চিটাগাং ডেনিম মিলস লিমিটেড ও তৃতীয় সাভারের বসুমতি ডিস্ট্রিবিউশন লিমিটেড।
ক্ষুদ্র শিল্প ক্যাটাগরিতে ময়মনসিংহের ভালুকার রানার অটোমোবাইল লিমিটেড প্রথম, গাজীপুরের অকো-টেক্স লিমিটেড দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার পেয়েছে সিলেট দক্ষিণ সুরমার মেসার্স আবুল ইন্ডাস্ট্রিজ।

বৃহৎ শিল্প ক্যাটাগরিতে প্রথম পুরস্কার পাচ্ছে নারায়ণগঞ্জের ফারিহা স্পিনিং মিলস লিমিটেড। দ্বিতীয় পুরস্কার পাচ্ছে কেরানীগঞ্জের স্পেক্ট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেড ও তৃতীয় পুরস্কার পাচ্ছে ময়মনসিংহের এনভয় টেক্সটাইলস লিমিটেড। হাইটেক শিল্প ক্যাটাগরিতে নারায়ণগঞ্জের ফতুল্লার সুপার স্টার ইলেক্ট্রিক্যাল এক্সেসরিজ লিমিটেড এবার প্রথম এবং ঢাকার মহাখালীর সার্ভিস ইঞ্জিন লিমিটেড দ্বিতীয় পুরস্কার পেয়েছে।

মাইক্রো শিল্পে- ঢাকার মোহাম্মদপুরের স্মার্ট লেদার প্রোডাক্টস রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কারের জন্য মনোনীত হয়েছে। এছাড়া ঠাকুরগাঁওয়ের তাঁতীপাড়ার ‘কারুপণ্য কুটির শিল্প’ পুরস্কার জিতেছে কুটির শিল্প ক্যাটাগরিতে।

/এসআই/এমও/

x