BPO Summit

পশুর চ্যানেলে কয়লা বোঝাই কার্গোডুবির ঘটনায় উদ্বেগ

বাংলা ট্রিবিউন রিপোর্ট ১৯:৫৫ , এপ্রিল ১৬ , ২০১৮

কার্গোডুবিসুন্দরবনে পশুর চ্যানেলে কয়লা বোঝাই লাইটার কার্গো জাহাজডুবির ঘটনায় উদ্বেগ জানিয়েছে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)। আজ সোমবার (১৬ এপ্রিল) এক বিবৃতিতে এই উদ্বেগের কথা জানিয়েছে তারা।
বিবৃতিতে বলা হয়, আমরা জানতে পেরেছি যে, গত শনিবার (১৪ এপ্রিল) দিবাগত রাতে সুন্দরবনের হাড়বাড়িয়া এলাকায় পশুর চ্যানেলে ডুবোচরে ‘এমভি বিলাস’ নামের ৭৭৫ টন কয়লা বোঝাই একটি লাইটার জাহাজ ডুবে গেছে। এ খবরে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) গভীর উদ্বেগ জানিয়েছে এবং ডুবে যাওয়া জাহাজটিকে দ্রুত উদ্ধারের দাবি জানাচ্ছে।
সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি ও বাপার বিবৃতিতে আরও বলা হয়, আমরা আশঙ্কা করছি, কয়লার দূষণ পানিতে ছড়িয়ে পড়লে নদীর পানি-মাটি, মাছ ও অন্যান্য প্রাণীসহ সুন্দরবনের জীববৈচিত্র্যের ওপর ক্ষতিকর প্রভাব পড়বে। তাই দূষণ ছড়িয়ে পড়ার আগেই সর্বোচ্চ চেষ্টা দিয়ে যত দ্রুতসম্ভব ডুবে যাওয়া কার্গো জাহাজটিকে উদ্ধার করে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হোক।
বিবৃতিতে বলা হয়, আমরা লক্ষ্য করেছি, এর আগে শ্যালা নদীতে তেলবাহী ট্যাংকার ডুবে যাওয়ার ঘটনায় ওই নদীর মৎস ও প্রাণিসম্পদসহ সুন্দরবনের জীববৈচিত্র্যে মারাত্মক ক্ষতি হয়। তাই আমরা মনে করি, একের পর এক এমন ঘটনা ঘটতে থাকলে সুন্দরবন ও আশপাশের নদীগুলো আরও মারাত্মক হুমকির মুখে পড়বে।
সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি ও বাপার পক্ষ থেকে বলা হয়, আমরা অনেক আগে থেকেই যে আশঙ্কাগুলো করে আসছি, একের পর এক জাহাজডুবির ঘটনা সেসব আশঙ্কাকেই সঠিক প্রমাণ করছে। সুন্দরবনের পাশে রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রসহ সরকার যেসব বড় শিল্প কারখানার অনুমোদন দিয়েছে, সেগুলোর বাস্তবায়ন হলে এই অঞ্চলের নৌপথ দিয়ে আরও বড় বড় তেল ও কয়লাবাহী জাহাজের যাতায়াত বাড়বে। এতে করে জাহাজডুবির ঘটনা আরও বাড়তে পারে বলে আমরা আশঙ্কা করছি।
বিবৃতিতে বেশকিছু দাবিও জানিয়েছে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি ও বাপা। এর মধ্যে রয়েছে— সুন্দরবন ও এর আশপাশের নদী, পানি, মাটি, মৎস ও প্রাণিসম্পদ তথা সার্বিক পরিবেশকে বাঁচাতে রামপাল তাপবিদ্যুৎ প্রকল্প বাতিল; সুন্দরবনের পাশে বা ভেতরে নির্মাণাধীন ও পরিকল্পিত ৩২০টি ও অন্যান্য সব ধরনের সরকারি-বেসরকারি প্রকল্প ও স্থাপনা অপসারণ; নির্মাণাধীন সব ধরনের প্রকল্প অবিলম্বে বন্ধ এবং বরাদ্দ দেওয়া সব প্লট অবিলম্বে বাতিল করা।
আরও পড়ুন-
জাতীয় নির্বাচন পরিচালনা কমিটি গঠন করেছে আ. লীগ
মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতি প্রকল্পে এবার ভাস্কর্য হবে ব্রোঞ্জের

/এসএনএস/টিআর/

x