রফতানিতেও ইনডেন্টিং নিবন্ধন সনদ বাধ্যতামূলক

বাংলা ট্রিবিউন রিপোর্ট ১৭:৫২ , অক্টোবর ১১ , ২০১৮

বাংলাদেশ ব্যাংকএতদিন আমদানির অনুকূলে  ইনডেন্টিং (চাহিদাপত্র) নিবন্ধন সনদ নিতে হতো ব্যবসায়ীদের। এখন থেকে রফতানিতেও  ইন্ডেন্টিং নিবন্ধন সনদ নিতে হবে। গত ১ অক্টোবর বাণিজ্য মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত এক আদেশ জারি করা হয়েছে। আদেশে ইন্ডেন্টিং এজেন্টস অ্যাসোসিয়েশনের সদস্যভুক্ত ইন্ডেন্টিং প্রতিষ্ঠানের অনুকূলে রফতানি নিবন্ধন সনদপত্র জারি করার কথা বলা হয়।

এ ব্যাপারে বৃহস্পতিবার( ১১ অক্টোবর) বৈদেশিক মুদ্রায় লেনদেন করা (অনুমোদিত ডিলার ) ব্যাংকগুলোকে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য বাংলাদেশ ব্যাংক থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের জারি করা প্রজ্ঞাপনে ব্যাংকগুলোকে বিষয়টি যথাযথভাবে পরিপালনের প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও নির্দেশ দেওয়া হয়েছে।

এরআগে গত ১ অক্টোবর বাণিজ্য মন্ত্রণালয় থেকে ইন্ডেন্টিং এজেন্টস্ অ্যাসোসিয়েশনের সদস্যভুক্ত ইন্ডেন্টিং প্রতিষ্ঠানের অনুকূলে রফতানি নিবন্ধন সনদপত্র জারি করার সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রসঙ্গত, বাণিজ্যমন্ত্রণালয়ের আমদানি ও রফতানি প্রধান নিয়ন্ত্রকের বিভিন্ন আঞ্চলিক অফিস থেকে ইন্ডেন্টিং নিবন্ধন সনদ দেওয়া হচ্ছে।

ইন্ডেন্টিং নিবন্ধন সনদ নিতে হলে আবেদনকারীকে নির্ধারিত ফরম পূরণ করতে হবে। ফরমটি অধিদফতরের ওয়েবসাইট থেকে ডাউনল্ডো করা যাবে। আবেদনপত্রের সঙ্গে প্রয়োজনীয় অন্যান্য কাগজপত্র যেমন, নির্ধারিত আবেদন ফরম পূরণপুর্বক সংশ্লিষ্ট ওয়ার্ড কমিশনার/ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের দেওয়া নাগরিক সনদপত্র/ জাতীয় পরিচয়পত্র, এককপি ছবি, সরকারি ফি জমার ট্রেজারি চালান, চেম্বার/ ট্রেড অ্যাসোসিয়েশনের সদস্য সনদ, ট্রেড লাইসেন্স, টিআইএন, ব্যাংক সচ্ছলতার সনদ, ক্ষেত্র বিশেষে রেজিস্টার্ড অংশীদারির দলিল, মেমোরেন্ডাম অ্যান্ড আর্টিকেলস অব অ্যাসোসিয়েশন ও সার্টিফিকেট অব ইনকরপোরেশনসহ আবেদন করলে আমদানি ও রফতানি প্রধান নিয়ন্ত্রকের নিয়ন্ত্রাধীন আঞ্চলিক কার্যালয় থেকে নিবন্ধন সনদ দেওয়া হবে।

/জিএম/এমএনএইচ/

x