ভূ-গর্ভস্থ লাইন নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট ১৯:৫০ , ডিসেম্বর ০৬ , ২০১৮

নসরুল হামিদঝড়-বৃষ্টিতেও ভূ-গর্ভস্থ লাইনে বিদ্যুৎ সংযোগ ব্যাহত হবে না বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, ‘ভূ-গর্ভস্থ লাইন নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করবে। সিস্টেম লস কমিয়ে রাষ্ট্র ও জনগণের উপকার করবে। গ্রাহকের ভোগান্তি হ্রাস পাবে।’ বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) বিদ্যুৎ ভবনে বিদ্যুতের লাইন ভূ-গর্ভস্থ করা নিয়ে অস্ট্রেলিয়ার এনার্জিটন ও ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানির (ডিপিডিসি) মধ্যে সম্ভাবনা যাচাই সংক্রান্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘নির্ধারিত সময়ের আগেই সরকার ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেবে।এখন মানসম্পন্ন ও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পৌঁছে দেওয়ার দাবি উঠবে। সেটাও সময়মতো হবে।’ সংশ্লিষ্টদের সময়মতো কাজ সম্পন্ন করার অনুরোধ জানিয়ে বড় টিম নিয়োগ করার আহ্বান জানান তিনি।

চুক্তি স্বাক্ষর করেন ডিপিডিসির পক্ষে প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত সচিব হাসনাত চৌধুরী ও অস্ট্রেলিয়ার এনার্জিটন কোম্পানির পক্ষে প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার খন্দকার ওয়াহিদুল ইসলাম।

ডিপিডিসি’র পরিচালনা বোর্ডের চেয়ারম্যান মোহাম্মদ শফিকউল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস, পিডিবির চেয়ারম্যান খালেদ মাহমুদ, ডিপিডিসির এমডি বিকাশ দেওয়ান ও এনার্জিট্রোনের আঞ্চলিক ব্যবস্থাপক রিচার্ড মারফি বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে জানানো হয়, প্রাথমিক পর্যায়ে ভূ-গর্ভস্থ নেটওয়ার্ক গড়ে তোলার জন্য একটি আন্তর্জাতিকমান সম্পন্ন পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের উদ্যোগ নেওয়া হয়। প্রতিযোগিতামূলক ইওআই (এক্সপ্রেশন অব ইন্টারেস্ট)-এর মাধ্যমে মোট ১৬টি প্রতিষ্ঠানের মধ্যে ৫টি পরামর্শক প্রতিষ্ঠান কারিগরিভাবে যোগ্য বিবেচিত হয়।পরবর্তী সময়ে ৫টি প্রতিষ্ঠানের মধ্যে ৪টি প্রতিষ্ঠান আরএফপি (রিকোয়েস্ট ফর প্রপোজাল) জমা দেয়। ৪টি প্রতিষ্ঠানের মধ্যে প্রস্তাব মূল্যায়নের শর্তানুযায়ী কারিগরি ও আর্থিক মূল্যায়নে সর্বোচ্চ স্কোরধারী প্রতিষ্ঠান বিবেচিত হওয়ায় মেসার্স এনার্জিট্রোন আর অ্যান্ডডি, কেআইএস গ্রুপ, অস্ট্রেলিয়ার সঙ্গে চুক্তি স্বাক্ষর করা হয়।

এই কাজের অন্তর্ভুক্ত ১৩২ কেভি, ৩৩ কেভি, ১১ কেভি, ১১/০.৪ কভি এবং ০.৪ কেভি ওভারহেড বিতরণ ব্যবস্থাকে ভূ-গর্ভস্থ নেটওয়ার্কে স্থানান্তরের জন্য প্রয়োজনীয় জরিপ, সম্ভাবনা যাচাই, ভূ-গর্ভস্থ বিতরণ সিস্টেমের নকশা, বিল অব ম্যাটারিয়ালস, কস্ট অব এস্টিমেট ইত্যাদি প্রস্তুতির জন্য পরামর্শক প্রতিষ্ঠানটির সঙ্গে ডিপিডিসির এই চুক্তি সাক্ষর করে। এই কাজের চুক্তি মূল্য ২১ কোটি ৫৪ লাখ ৬৫ হাজার ৪১৯ টাকা এবং কাজটি সম্পন্ন করতে ১ বছর সময় লাগবে বলেও জানানো হয়।

/এসএনএস/এমএনএইচ/

x