বঙ্গবন্ধুর ব্যক্তিত্ব ও রুচিবোধ ছিল নান্দনিক: ড. আতিউর

বাংলা ট্রিবিউন রিপোর্ট ১৮:২২ , আগস্ট ২৪ , ২০১৯





বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যক্তিত্ব ও রুচিবোধ ছিল একজন শিল্পীর মতোই নান্দনিক। কারণ, তিনি সারাজীবন এদেশের মানুষকে ভালোবেসেছেন, তাদের কল্যাণে কাজ করেছেন। মানুষের প্রতি এই অগাধ ভালোবাসাই তার ব্যক্তিত্ব ও রুচিবোধকে করেছে শিল্পীর মতো নান্দনিক।
শনিবার (২৪ আগস্ট) রাজধানীতে উন্নয়ন সমন্বয়ের উদ্যোগে আয়োজিত ‘নান্দনিক বঙ্গবন্ধু’ শীর্ষক জন-বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত এ বক্তৃতায় স্বেচ্ছাসেবী সংগঠন ড্রিম ডিভাইজার ও ইংলিশ অলিম্পিয়াডের সদস্যরা উপস্থিত ছিলেন।
ড. আতিউর রহমান বলেন, আমাদের সংস্কৃতি গবেষক ও বিশেষজ্ঞদের উচিত বঙ্গবন্ধুর নান্দনিক ভাবনা নিয়ে গবেষণার উদ্যোগ নেওয়া, যাতে নান্দনিক বঙ্গবন্ধুকে তরুণ প্রজন্মের মনে গেঁথে দেওয়া যায়।
তিনি বলেন, নিজের দেশের মানুষের প্রতি তার অশেষ ভালোবাসা বঙ্গবন্ধুকে আপসহীন সংগ্রামের শক্তি জুগিয়েছে। মানবতার প্রতি তার প্রতিশ্রুতির কারণে তিনি ক্রমান্বয়ে বিশ্বনেতায় পরিণত হয়েছেন।
ড. আতিউর বলেন, বঙ্গবন্ধু শত প্রতিকূলতার মধ্যেও সবসময় শোষিত মানুষের পক্ষে দাঁড়িয়েছেন। বঞ্চিত, লাঞ্ছিত মানুষের মুক্তির জন্য আমরণ সংগ্রামের কারণেই তিনি নেতা হিসেবে এক অনন্য উচ্চতায় উঠতে পেরেছেন। কবি-সাহিত্যিকদের প্রতি তার ভালোবাসা, বিশেষত রবীন্দ্রনাথ ও নজরুলের প্রতি তার অনুরাগের কারণে তিনি একজন সংস্কৃতি-সচেতন নেতা হিসেবে সমাজের সব স্তরের মানুষের সঙ্গে সহজে যুক্ত হতে পেরেছিলেন বলে মন্তব্য করেন তিনি।

/জিএম/এইচআই/এমএমজে/

x