শাহজাহান বাবলুর রেমিট্যান্স পদক প্রত্যাহার

বাংলা ট্রিবিউন রিপোর্ট ২৩:৪৮ , অক্টোবর ০৯ , ২০১৯

বাংলাদেশ ব্যাংকঋণখেলাপি ও পলাতক আসামি শাহজাহান বাবলুর রেমিট্যান্স পদক প্রত্যাহার করে নিয়েছে বাংলাদেশ ব্যাংক। বুধবার (৯ অক্টোবর) বাংলাদেশ ব্যাংক এ সিদ্ধান্ত নিয়েছে।

এই তথ্য নিশ্চিত করে বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র ও মহাব্যবস্থাপক মো. আনোয়ারুল ইসলাম বলেন, ‘শাহাজাহান বাবলুর নামে ঋণখেলাপির তথ্য উদঘাটিত হওয়ায় তার পদক প্রত্যাহার করা হয়েছে। তাকে দেওয়া ক্রেস্ট, সনদ ও স্মারকমুদ্রা অনতিবিলম্বে ফেরত নেওয়ার জন্য জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বরাবর চিঠি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।’

গত সোমবার (৭ অক্টোবর) ইনস্টিটিউট অব ডিপ্লোম ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) ভবনে শাহজাহান বাবলুকে রেমিট্যান্স পদক দেওয়া হয়। জনতা ব্যাংকের মাধ্যমে এই ব্যক্তি রেমিট্যান্স পাঠিয়েছেন বলে অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে ঘোষণা করা হয়।

জানা গেছে, শাহজাহান বাবলু চলতি বছরের এপ্রিল থেকে কমার্স ব্যাংকের ঋণখেলাপি। তবে বাংলাদেশ ব্যাংকের সিআইবি’তে (ক্রেডিট ইনফরমেশন ব্যুরো) সে তথ্য জমা দেয়নি কমার্স ব্যাংক। রেমিট্যান্স অ্যাওয়ার্ড প্রাপ্তদের তালিকা চুড়ান্ত করার পর কমার্স ব্যাংক ঋণখেলাপির তথ্য জমা দিয়েছে।

এদিকে যথাসময়ে বাংলাদেশ কমার্স ব্যাংক কেন তথ্য জমা দিলো না, সে বিষয়ে ব্যাখ্যা চেয়েছে বাংলাদেশ ব্যাংক।

প্রসঙ্গত, শাহজাহান বাবলুর বিরুদ্ধে মানি লন্ডারিংয়ের মামলা চলমান। যা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের তদন্তের ভিত্তিতেই হয়েছে। এছাড়া পুলিশের বিশেষ তদন্ত সংস্থা সিআইডি ও দুর্নীতি দমন কমিশন (দুদক) তদন্ত করছে।

জানা গেছে, এর আগেও ভুয়া কাগজপত্র দিয়ে বিভিন্ন পুরস্কার ও পদক হাতিয়ে নিয়েছে শাহজাহান বাবলু। এমনকি তার ঝুলিত রয়েছে ‘জাতীয় মৎস্য পদক-২০১৪’ স্বর্ণপদক। যা তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে নেন।

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছ থেকে সমাজসেবায় আন্তর্জাতিক বিশুদ্ধানন্দ শান্তি স্বর্ণপদকও নিয়েছেন তিনি।

/জিএম/এনআই/

x