‘বেকারত্ব ও আয়বৈষম্য বাড়ছে’

বাংলা ট্রিবিউন রিপোর্ট ১৯:৫০ , নভেম্বর ০৯ , ২০১৯

বিজনেসদেশের প্রতিবছর বিপুল পরিমাণ যুবশক্তি শ্রমবাজারে প্রবেশ করছে বলে করেন অর্থনীতিবিদরা। তারা বলছেন, সরকারি ও বেরকারি খাত এই যুবশক্তিকে চাকরি দিতে পারছে না। এতে সমাজে বেকারত্ব ও আয়বৈষম্য বাড়ছে। শুক্রবার (৮ নভেম্বর) রাতে ঢাকা স্কুল অব ইকোনোমিক্স (ডিএসসিই) আয়োজিত ‘উদ্যোক্তা ও সহজে  ব্যবসা করা’ শীর্ষক সেমিনারের তারা এসব কথা বলেন।

বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজের (বিসিআই) সভাপতি  আনোয়ার-উল আলম চৌধুরী বলেন, ‘প্রতিবছর যে পরিমাণ মানুষ শ্রমবাজারে প্রবেশ করছে, তাদের সবার কর্মসংস্থানের ব্যবস্থা করা সম্ভব হচ্ছে না। এতে সমাজে বেকারত্ব ও আয়বৈষম্য বাড়ছে। তাদের সামনে সুযোগ রয়েছে উদ্যোক্তা হিসেবে গড়ে ওঠার। কিন্তু দক্ষতা, অর্থ ও পরিবেশের অভাবে তারা উদ্যোক্তা হওয়ার সুযোগ পাচ্ছেন না।’ তিনি তরুণদের সহায়তা করতে স্টার্ট-আপ তহবিল গঠন করার পরামর্শ দেন।

সেমিনারে আরও বক্তব্য রাখেন ঢাকা স্কুল অব ইকোনোমিক্স (ডিএসসিই)-এর সমন্বয়ক অধ্যাপক ড.  মুহম্মদ মাহবুব আলী, পূবালী ব্যাংকের সাবেক এমডি হেলাল আহমেদ চৌধুরী, ভারতের গ্লোবাল ইন্টারপ্রেনিউরশিপ গ্রিডের চেয়ারম্যান অধ্যাপক ভোলানাথ দত্ত, ঢাকা স্কুলের সহযোগী অধ্যাপক রেহানা পারভীন ও সারাহ তাসনীম প্রমুখ। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক সৈয়দ এ মামুন।

 

/জিএম/এমএনএইচ/

x