আপন আলোয় জ্বলো...

ফাহমিদা নবী ১৩:৩২ , মে ১৫ , ২০১৮

ফাহমিদা নবীতুমি কি নিজেকে গড়ো অন্যের ওপর রাগ করে? অন্যের জন্যই জীবন গড়াই কি তোমার লক্ষ্য? নাকি নিজের জন্য নিজেকে গড়তে চাও? কোনটা? নাকি নিজের স্বপ্ন তোমাকে তাড়া করে নিয়ে বেড়াচ্ছে? যখন নিজেকে কেউ গড়তে চায়, কিছু রাগ কিংবা জেদ বা চরমতম ইচ্ছে যখন মাথাচাড়া দিয়ে ওঠে, তখনই মনে হয় কারও খুব তীব্র অনুপ্রেরণাই বা তার প্রতি গভীর প্রেমবোধ তাকে ধেয়ে নিয়ে যাচ্ছে হয়তো সেখানেই, ‘তার স্বপ্ন যেথায় আছে দাঁড়িয়ে’!
অনুপ্রেরণা মানুষের স্বভাবগত দিকনির্দেশনা হলেও আমরা কিন্তু আমিকে নিয়েই হাঁটি, অন্যকে নিয়ে নয়। অবশ্যই এটাও ঠিক, কারও অনুপ্রেরণা কখনও কখনও বিষয়বস্তুর মূল উৎস হয়ে দাঁড়ায়। সেটা যেমন সত্য, তেমনই বড় সত্য, তুমি আসলে কিছু শূন্যতার শূন্যস্থান পূরণ খুঁজছো। হয়তো তুমি নিজের ভাবনাকে সাজাতে একটা খুঁটি খুঁজছো। যেখানে তুমি নিজের মতো কাউকে খুঁজে পেলে মনে করো, সে-ই তোমার চালিকাশক্তি! মূলত আমরা এমনটাই ভাবি, বেশিরভাগ সময়। কারণ, নিজের প্রতি আত্মবিশ্বাসের একটা জোরালো ইতিবাচক জায়গা রয়েছে, যা আমাদের লক্ষ্যে পৌঁছাতে শক্তি জোগায়। কিন্তু আমরা ভুল করি তখনই, যখন অন্ধের মতো কাউকে নিজের শক্তি ভেবে স্বপ্নের শেষ ধাপে না পৌঁছেই অনুপ্রেরণার মানুষটাকে নিজের মতো করে ভাবি এবং একটা নিবিড় সম্পর্ক তৈরিতে ব্যস্ত হয়ে যাই। ফলে সেখানেই হারিয়ে যায় স্বপ্নটা।
কিন্তু স্বপ্নটা তো তোমার, তুমি কিন্তু স্বপ্নটাকে লালন করে করে নিজেকে আলো দেখাচ্ছো, সেই আলোটা জ্বালানোর জন্য। এ ক্ষেত্রে অনুপ্রেরণাদাতা একটা অনুষঙ্গ মাত্র। আলো নয়, তুমিই তোমার আলো। আমরা সবসময় মনে করি, কোনও একটা কাজ কারও না কারও জন্য করছি। কিন্তু তা-ই কি? না, কাজটা করছি নিজের জন্য। কারণ, আমরা আসলে নিজেকেই প্রথমে গোছাতে চাই। তুমি আসলে নিজেই কিন্তু পুরো কাজটাই করছো। নিজের প্রতি এক ধরনের অবচেতন অবিশ্বাসকে নিয়ে হাঁটছ। ভুলে যেও না নিজেকে টেনে নিয়েই চলার নামই লক্ষ্য।
মানুষ স্রোতের মতো, একটা টানা গতিতে সে চলতে থাকে, তাতে অন্য স্রোত এসে মিশে বটে, কিন্তু প্রথম যে গতি বা স্রোতে, সে তার লক্ষ্যেই ধেয়ে চলে, অনেকটাই অজানার পথে যাওয়ার মতোই।
তাই সত্যটাকে জানা এবং নিজেকে সুন্দরের জন্য আবিষ্কার করার জন্য গড়তে, বাঁচতে ও জয় করতে শেখাটা নিজের তাগিদেই হতে হয়। সমাজ যত দ্রুত এগিয়ে যাচ্ছে, পাল্টে যাচ্ছে, ততটাই পিছিয়ে যাচ্ছে জানার আগ্রহ। তাই নিজেকে গড়ার ইচ্ছে, নিজের জন্যই সচল হোক।
অনুপ্রেরণা যেন অনুপ্রেরণাই থাকে। কাউকে যেন নিজের পথচলার অবলম্বন করে না তুলি।

লেখক: সংগীতশিল্পী



/এসএএস/এমওএফ/এমএনএইচ/

x