বন্যায় কু‌ড়িগ্রাম-চিলমারী রেল যোগা‌যোগ বন্ধ

কু‌ড়িগ্রাম প্র‌তি‌নি‌ধি ০১:৩৬ , আগস্ট ১৩ , ২০১৭

 

 

টানা বর্ষণ ও উজান থে‌কে নে‌মে আসা ঢ‌লে কু‌ড়িগ্রা‌মে বন্যা প‌রি‌স্থি‌তির অবন‌তি হ‌য়ে‌ছে। টানা বর্ষ‌ণে কুড়িগ্রাম-‌চিলমারী (রমনা) রেলপথ ঝুঁ‌কিপূর্ণ হওয়ায় এই প‌থে অনি‌র্দিষ্টকা‌লের জন্য রেল যোগা‌যোগ স্থ‌গিত ঘোষণা করা হ‌য়ে‌ছে। শ‌নিবার সন্ধ্যায় ঊর্ধ্বতন কর্তৃপ‌ক্ষের নি‌র্দে‌শে এই সিদ্ধান্ত নেওয়া হয় ব‌লে নি‌শ্চিত ক‌রে‌ছেন ‌তিস্তা-কু‌ড়িগ্রাম-চিলমারী (রমনা) রেলপ‌থের পারমা‌নেন্ট ও‌য়ে ইন্স‌পেক্টর (‌পিডব্লিউআই) দীপক কুমার।‌

তিনি জানান, গত ক‌য়েক‌দি‌নের বৃ‌ষ্টিপা‌তের কার‌ণে কু‌ড়িগ্রাম থে‌কে চিলমারীর রমনা পর্যন্ত রেলপ‌থ ঝুঁ‌কিপূর্ণ হ‌য়ে প‌ড়ে‌ছে। আমরা আজ (শ‌নিবার) বি‌কে‌লে রেল প‌থের ওই অংশ প‌রিদর্শন ক‌রে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ‌কে অব‌হিত করার পর কর্তৃপ‌ক্ষের নি‌র্দে‌শে কু‌ড়িগ্রাম-‌চিলমারী রু‌টে রেল যোগা‌যোগ স্থ‌গিত ঘোষণা করা হ‌য়ে‌ছে। 

এ‌দি‌কে রেল যোগা‌যোগ স্থগি‌তের ঘোষণায় ক্ষোভ প্রকাশ ক‌রে জেলা রেল-‌নৌ যোগা‌যোগ ও প‌রি‌বেশ উন্নয়ন গণ ক‌মি‌টির প্রধান সমন্বয়ক না‌হিদ হাসান ন‌লেজ জানান, এটা রেল বিভা‌গের কিছু অসাধু কর্মকর্তা আর ‌রেলপথের দু’ধা‌রে অবৈধভা‌বে পুকুর ক‌রে মাছ চাষকারী‌দের আধিপ‌ত্যের ফল। এদের মুনাফা লা‌ভের লোভের প্রায়‌শ্চিত্য কর‌তে হ‌বে সাধারণ হতদ‌রিদ্র মানুষ‌দের, যারা অল্প টাকায় রেলপ‌থে ভ্রমণ করে।

 

এই সমন্বয়ক আরও জানান, প্র‌তি বছর রেলপথ সংস্কা‌রের না‌মে যেনতেন ভা‌বে রেলপ‌থের দুই ধা‌রে মা‌টি দেওয়া হয়, কিন্তু সেই মা‌টি ধ‌রে রাখার জন্য কার্যকর কোনও ব্যবস্থা নেওয়া হয় না। ফ‌লে একটু বৃ‌ষ্টি হলেই মা‌টি ধু‌য়ে গি‌য়ে রেলপথ ঝুঁ‌কিপূর্ণ হ‌য়ে প‌ড়ে। অন্য‌দি‌কে মাছ চা‌ষের না‌মে অ‌বৈধভা‌বে রেলপ‌থের দুইধারে পুকুর তৈ‌রি ক‌রে রে‌লের জায়গা দখলকারী‌দের উ‌চ্ছেদ করার কোনও ব্যবস্থা না নেওয়ায় ‌রেলপ‌থের ওই অংশগু‌লোও ঝুঁ‌কিপূর্ণ হ‌য়ে প‌ড়ে। 

অ‌বিল‌ম্বে রেলপথ সংস্কার ক‌রে রেল যোগা‌যোগ স্বাভা‌বিক করার দা‌বি জানান গণক‌মি‌টির প্রধান সমন্বয়ক।

 

/এমএইচ

Advertisement

Advertisement

Pran-RFL ad on bangla Tribune x