বরিশালে জাতীয় পার্টির বিদ্রোহী মেয়র প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা

বরিশাল প্রতিনিধি ০১:৪৭ , জুলাই ১৩ , ২০১৮

বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে জাতীয় পার্টির বিদ্রোহী মেয়র প্রার্থী বশির আহমেদ ঝুনুর মনোনয়নপত্রকে বৈধ ঘোষণা করে উচ্চ আদালত বলেছে, ৩০ জুলাই অনুষ্ঠিতব্য বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে তিনি প্রার্থী হতে পারবেন। ঝুনুর দায়েরকৃত রিট আবেদনের প্রেক্ষিতে গত মঙ্গলবার আদালত এই রায় দেয়। সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার একেএম ফখরুল ইসলাম স্বাক্ষরিত এক পত্রে এ তথ্যের সত্যতা নিশ্চিত করা হয়েছে।

জাতীয় পার্টির বরিশাল সদর উপজেলার সভাপতি ও জেলা কমিটির যুগ্ম আহ্বায়ক বশির আহমেদ ঝুনু জানিয়েছেন, তিনি রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে রিট আবেদন করেন। গত রোববার দায়েরকৃত রিট আবেদনের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার উচ্চ আদালত তার মনোনয়নপত্রকে বৈধ ঘোষণা করে রায় দেয়। সেই সাথে তাকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার সুযোগ দেওয়ার জন্য বরিশাল বিভাগীয় কমিশনারকে আদেশ দেয় আদালাত। এর পাশাপাশি, সংশ্লিষ্ট বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রধান নির্বাচন কমিশনার, স্থানীয় সরকার মন্ত্রনালয়ের সচিব, বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা, বরিশাল জেলা প্রশাসক ও বরিশাল সিটি কর্পোরেশন কর্তৃপক্ষকে নির্দেশনা দেওয়া হয়েছে রায়ে।

বিচারপতি সৈয়দ মোহাম্মদ হুসেইন দস্তগির ও মোহাম্মদ ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত যৌথ বেঞ্চ ঝুনুর প্রার্থিতা বৈধ হিসেবে ঘোষণা করেছে। যদিও বিসিসি নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার হেলালউদ্দিন জানিয়েছেন, এ বিষয়ে আদালতের কোন চিঠি পাননি তারা।

ব্যারিস্টার একেএম ফখরুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে উল্লেখ করা হয়েছে, বশির আহমেদ ঝুনু স্বতন্ত্র বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনয়নপত্র দাখিল করেন। যাচাই-বাছাই কার্যক্রমে সমর্থক ভোটার তালিকায় জাল স্বাক্ষর থাকা ও সমর্থক ভোটার খুঁজে না পাওয়ার কারণ দেখিয়ে বশির আহমেদ ঝুনুর মনোনয়নপত্র বাতিল করা হয়।

/এএমএ/

x