খুলনা-মোংলা রেললাইনসহ বিভিন্ন দাবিতে স্থানীয়দের ‘হাট সভা’

মোংলা প্রতিনিধি ২২:৩৯ , ডিসেম্বর ০৭ , ২০১৮

খুলনা-মোংলা রেললাইন স্থাপন, শিল্পায়ন, বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কারণে উচ্ছেদকৃত পরিবারের পুনর্বাসন এবং ভূমিহীনদের মধ্যে খাসজমি বিতরণের দাবিতে ‘হাট সভা’ করেছেন স্থানীয়রা। মোংলা-খুলনা মহাসড়কের গোনাই ব্রিজ এলাকায় মোংলা-রামপাল নাগরিক সমাজের ব্যানারে এ সভার আয়োজন করা হয় শুক্রবার (৭ ডিসেম্বর) বিকেল ৩টায়।
বক্তারা বলেন,  অবকাঠামোগত উন্নয়ন ও শিল্পায়নের জন্য জমি অধিগ্রহণ কোনও কোনও ক্ষেত্রে মানবিক বিপর্যয় ঘটাচ্ছে। এর ফলে উল্ল্যেখযোগ্য সংখ্যক পরিবারকে স্থানান্তরিত হতে হয়েছে এবং এতে তাদের জীবিকার ওপর প্রভাব পড়েছে। এ প্রক্রিয়া অনেক ক্ষেত্রে অমানবিক পরিস্থিতি সৃষ্টি করছে। কৃষি উৎপাদন কমে যাওয়া এবং পরিবেশ-প্রতিবেশের ক্ষতির বিষয়টি মানুষকে ভাবিয়ে তুলছে।
তাই উন্নয়ন প্রকল্প থেকে অর্জিত মুনাফা ক্ষতিগ্রস্ত পরিবার ও দেশের প্রান্তিক জনগোষ্ঠীর উন্নয়নে কাজে লাগাতে হবে। হাটসভায় বক্তারা আরও বলেন, উন্নয়ন প্রকল্পের ফলে দেশের আর্থিক প্রবৃদ্ধি হলেও অন্যদিকের ক্ষতি পুষিয়ে নেওয়া যাচ্ছে না। একদিকে কিছু সুবিধার কথা বলা হলেও অন্যদিকে বেশ কিছু অসুবিধার কোনও প্রতিক্লার হচ্ছে না।
হাট সভার সভাপতিত্ব করেন মোংলা নাগরিক সমাজের সভাপতি সাংবাদিক মোঃ নূর আলম শেখ। সভায় বক্তব্য রাখেন নাগরিক নেতা মনীন্দ্রনাথ রায়, বাপা নেতা নাজমুল হক, রাকেশ সানা প্রমুখ।

/এএমএ/

x