গোল টেবিল বৈঠকে বক্তারা উপহারে বইয়ের স্থান দখল করেছে তৈজস সামগ্রী

খুলনা প্রতিনিধি ০৩:০৬ , মার্চ ২০ , ২০১৯

আগের দিনে বিনোদন ও সংস্কৃতির মূলেই ছিল বই। কিন্তু এখন কোন স্তুরেই বইয়ের সেই মূল্যায়ন নেই। একটা সময় ছিল, যখন যে কোন অনুষ্ঠান বা উৎসবে উপহার হিসেবে নতুন বই পাওয়ার প্রত্যাশা থাকত। কিন্তু এখন উপহারের তালিকায় বই থাকলে অসন্তোষ বাড়ে। উপহারে বইয়ের স্থান বিভিন্ন তৈজস সামগ্রী দখল করে নিয়েছে। ফলে আমাদের উল্টরসূরীদের মধ্য থেকে সংস্কৃতির চর্চা উঠে গেছে। খুলনায় আয়োজিত এক গোলটেবিল বৈঠকে এমন মত দিয়েছেন বক্তারা।

মঙ্গলবার খুলনার একটি হোটেলে ‘সুস্থ্য বিনোদন ও সাংস্কৃতিক পরিবেশ তৈরিতে করণীয়’শীর্ষক এই গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। ইউএসএআইডি ও ইউকেএইড এর যৌথ অর্থায়নে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল খুলনার এডভোকেসি টিম এ বৈঠকের আয়োজন করে। গোল টেবিল বৈঠকে সভাপতিত্ব ও সঞ্চালনা করেন সুন্দরবন একাডেমির নির্বাহী পরিচালক অধ্যাপক আনোয়ারুল কাদির। 

বৈঠকে বক্তারা বলেন, সুস্থ্য বিনোদন ও সাংস্কৃতিক পরিবেশ তৈরি করতে হলে বইয়ের চর্চা বৃদ্ধির পাশাপাশি পার্কগুলো সারা বছরই উন্মুক্ত রাখতে হবে। একই সঙ্গে উন্মুক্ত নাট্য মঞ্চ তৈরি এবং ক্যাম্পাস ও ওয়ার্ড ভিত্তিক খেলাধুলার আয়োজন করতে হবে।

বৈঠকে আলোচনায় অংশ নেন খুলনা প্রেস ক্লাব সভাপতি এসএম হাবিব, রাজনৈতিক কর্মী কামরুল ইসলাম বাবলু, সৈয়দা রেহেনা আক্তার, মাহবুব আলম সোহাগ, সাংবাদিক সোহরাব হোসেন, শেখ সাদী, মাহবুব আলম বাদশা, এনামুল হক বাচ্চু, রোজী রহমান, অ্যাডভোকেট তসলিমা খাতুন ছন্দা, সাংবাদিক মুহাম্মদ নূরুজ্জামান, জুবায়ের আহমেদ খান জবা, শাহিন জামান পন, মুজিবর রহমান ফয়েজ, রসু আক্তার, সরফরাজ হিরো, শুলশান আলা লাকী, সাংবাদিক কৌশিক দে ও অসীম আনন্দ দাস। সভা পরিচালনা করেন মেহেদী হাসান দিপু ও জেসমিন সুলতানা। উপস্থিত ছিলেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল খুলনার জৈষ্ঠ আঞ্চলিক সমন্বয়ক আমেনা সুলতানা জয়া।

/জেজে/

x