রাবির ইতিহাস বিভাগ: চার মাস পরেও স্নাতক পরীক্ষার ফল পাননি শিক্ষার্থীরা

রাবি প্রতিনিধি ১৯:৪৫ , এপ্রিল ১৯ , ২০১৯




রাজশাহী বিশ্ববিদ্যালয়রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইতিহাস বিভাগের স্নাতক শেষ বর্ষের চূড়ান্ত পরীক্ষা গত বছরের ডিসেম্বরে শেষ হয়েছে। বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ অনুযায়ী পরীক্ষার দুই মাসের মধ্যে ফল প্রকাশের নিয়ম থাকলেও চার মাসেও তা প্রকাশ হয়নি। এতে শিক্ষার্থীদের মাস্টার্সের ক্লাস শুরু হচ্ছে না। এমকি তারা বিভিন্ন চাকরির আবেদনও করতে পারছেন না। শিক্ষার্থীদের অভিযোগ, বিভাগের শিক্ষকদের অবহেলার কারণেই ফল প্রকাশে দেরি হচ্ছে।

বিভাগ সূত্রে জানা যায়, গত বছরের নভেম্বর প্রথম সপ্তাহে শেষ বর্ষের চূড়ান্ত পরীক্ষা শুরু হয়। আটটি কোর্সের পরীক্ষা চলে ৯ ডিসেম্বর পর্যন্ত। ১১ ও ১২ ডিসেম্বর মৌখিক পরীক্ষার মধ্য দিয়ে পরীক্ষা সব কার্যক্রম শেষ হয়।

বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ অনুযায়ী চলতি বছরের ফেব্রুয়ারি মাসের ১২ তারিখের মধ্যেই ফল প্রকাশের কথা। কিন্তু এপ্রিলও শেষের পথে এখনো ফল ঘোষণা করা হচ্ছে না।

শিক্ষার্থীদের অভিযোগ, তাদের সেশনের অন্য বিভাগের শিক্ষার্থীদের ফল প্রকাশ হওয়ায় সম্প্রতি প্রকাশিত চাকরির বিভিন্ন বিজ্ঞপ্তির বিপরীতে আবেদনের সুযোগ পাচ্ছেন। তবে তারা এ আবেদনের সুযোগ পাচ্ছেন না। বিষয়টি বিভাগের শিক্ষকদের অবগত করা হলেও তারা আমলে নিচ্ছেন না। এছাড়া যে বিভাগগুলোতে ফল প্রকাশ করা হয়নি সেগুলোতে মাস্টার্সে ক্লাস চলছে অথচ ইতিহাস বিভাগের ফল প্রকাশের আগে ক্লাস হয় না। ফলে শিক্ষার্থীদের প্রায় চার মাস অযথা শুয়ে বসে সময় কাটাতে হচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে ফলপ্রার্থী এক শিক্ষার্থী বলেন, বিভিন্ন সময় বিভাগের শিক্ষকদের সঙ্গে দেখা করে দ্রুত ফল প্রকাশের দাবি জানিয়েছি। তবে আমরা বেশ কয়েকজন শিক্ষকের সঙ্গে কথা বলে জেনেছি হাতে গোনা দুই একজন শিক্ষকের অবহেলার কারণে ফল প্রকাশ করা হচ্ছে না।

জানতে চাইলে বিভাগের সভাপতি অধ্যাপক মর্তুজা খালেদ বলেন, ‘স্নাতকের রেজাল্ট তৈরি হয়ে গেছে। কিন্তু তৃতীয় বর্ষের রেজাল্ট তৈরি না হওয়ায় আমরা প্রকাশ করতে পারছি না। কারণ স্নাতকের অনেকের তৃতীয় বর্ষের ইমপ্রুভমেন্ট ছিলো। সে ক্ষেত্রে সবগুলো বর্ষের ফলাফলের গড় করে প্রকাশ করতে হয়। আমরা আশা করছি আগামী সপ্তাহে ফল প্রকাশ করতে পারবো।’

/টিটি/

x