প্রযুক্তির ভাষা প্রোগ্রামিং জানতে হবে শিক্ষার্থীদের: পলক

শাবি প্রতিনিধি ২০:০০ , এপ্রিল ২০ , ২০১৯

বক্তব্য রাখছেন জুনাইদ আহমেদ পলক (ছবি– প্রতিনিধি)

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ‘বর্তমান সময়ে প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে এর ভাষা প্রোগ্রামিং জানতে হবে; এর বিকল্প নেই। অঙ্ক, বিজ্ঞান, ইংরেজি–এগুলোর পাশাপাশি আরেকটা ভাষা প্রোগ্রামিং সবাইকে শিখতে হবে। এ ভাষাটা কম্পিউটার বুঝে।’

শনিবার (২০ এপ্রিল) সকালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দুইদিনের ‘এলআইসিটি সাস্ট টেক ফেস্ট-২০১৯’ এর ‘টেক টক’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, ‘প্রযুক্তির সঙ্গে শিক্ষার্থীদের পরিচিত করতে ২০১০ সাল থেকে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ন্যাশনাল ক্যারিকুলামে আইসিটি নামক একটি বিষয় রাখা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘দুর্নীতি-হয়রানি ঠেকাতে ই-গভর্নেন্স সিস্টেম চালু করা হয়েছে। গত ৭ বছরে ই-গভর্নেন্স প্রকিউরমেন্ট নামে একটা সফটওয়্যারের মাধ্যমে ২০ বিলিয়ন ডলারের টেন্ডার অনলাইনে জমা হয়েছে। প্রযুক্তিনির্ভরতা আমাদের দুর্নীতি-সন্ত্রাসমুক্ত করেছে। আমরা চাই, আমাদের তরুণদের মেধাকে কাজে লাগিয়ে একটা ডিজিটাল অর্থনীতির দেশ, যে দেশ বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াবে।’ এসময় বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত ল্যাব ‘আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স ল্যাব’ প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দেন তিনি।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন– কথাসাহিত্যিক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, এলআইসিটি ইন্ডাস্ট্রি প্রোমোশন স্পেশালিস্ট হাসান বেনাউল ইসলাম, ফেস্টের আহ্বায়ক অধ্যাপক ড. এম জহিরুল ইসলাম প্রমুখ।

 

/এমএ/

x