চীন থেকে আনা সুতার চালানে বালু ও মাটির বস্তা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ০৯:৫৩ , অক্টোবর ১০ , ২০১৯

চট্টগ্রাম বন্দরে রাখা কন্টেইনার (ফাইল ফটো)চীন থেকে আমদানি করা ২৫ টন সুতা ভর্তি একটি কনটেইনার খুলে তাতে বালু ও মাটির বস্তা পেয়েছেন কাস্টমস কর্মকর্তারা। গোপন তথ্যের ভিত্তিতে বুধবার (৯ অক্টোবর) বিকালে চট্টগ্রাম বন্দরে কন্টেইনারটি জব্দ করা হয়। পরে সেটি খুলে তাতে বালু ও মাটির বস্তা পাওয়া যায়। থ্রোসউইন্ড নামে একটি জাহাজে করে কন্টেইনারটি চট্টগ্রামে আনা হয়। গত ৩০ সেপ্টেম্বর বিকালে চালানটি চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছে।
কাস্টমস হাউসের কমিশনার মো. ফখরুল আলম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘গোপন তথ্যের ভিত্তিতে চালানটি আটক করা হয়েছে। এর সঙ্গে মানি লন্ডারিংয়ের সম্পর্ক আছে কিনা খতিয়ে দেখা হচ্ছে। আমদানিকারকের অতীত রেকর্ড, রফতানিকারক ভুল অথবা প্রতারণার করেছেন কিনা সে বিষয়ে খোঁজখবর নেওয়া হবে।’
চালানটির বিল অব এন্ট্রি ১৫২৩৭৪২। এতে উল্লেখ করা হয়, গাজীপুরের এনজেড এক্সেসরিজ লিমিটেড চালানটি আমদানি করে। এটি খালাসের দায়িত্বে ছিল চট্টগ্রাম নগরীর আগ্রাবাদ এলাকার সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান কালকিনি কমার্শিয়াল এজেন্সি। চালানটি আমদানির জন্য আমদানিকারক প্রতিষ্ঠান এক্সিম ব্যাংক লিমিটেডে ৩২ হাজার ১০ ডলারের এলসি খোলে। এই এলসির বিপরীতে চালানটি আনা হয়।

আরও পড়ুন: কাগজের পরিবর্তে বালু আমদানি, অর্থ পাচার কিনা খতিয়ে দেখছে কাস্টমস 

/ওআর/এমএমজে/

x