তারেক-মিশুক: নানা আয়োজনে স্মরণ

বিনোদন ডেস্ক ০০:০১ , আগস্ট ১৩ , ২০১৭


তারেক মাসুদ ও মিশুক মুনীরবিকল্প ধারার চলচ্চিত্রের পথিকৃৎ নির্মাতা তারেক মাসুদ ও চিত্রগ্রাহক-সাংবাদিক মিশুক মুনীর ২০১১ সালের এই দিনে (১৩ আগস্ট) মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান। সেদিন আরও তিন চলচ্চিত্রকর্মী না ফেরার দেশে পাড়ি জমান।





আজ (১৩ আগস্ট) তাদের শ্রদ্ধাভরে স্মরণ করতে আয়োজন করা হয়েছে বেশ কিছু অনুষ্ঠানের।
এদিন বিকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে অনুষ্ঠিত হচ্ছে তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণে স্মৃতিতর্পণ এবং ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৭’। এটি আয়োজন করছে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি ও তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট।
বিকাল ৫টায় প্রদর্শিত হবে তারেক মাসুদ নির্মিত প্রামাণ্যচলচ্চিত্র ‘আদমসুরত’। সন্ধ্যা ৬টায় প্রদর্শিত হবে তারেক মাসুদের জীবনের ওপর প্রসূন রহমান নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র ‘ফেরা’। সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে তারেক মাসুদ, মিশুক মুনীরসহ নিহত চলচ্চিত্রকর্মীদের স্মরণে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন। সন্ধ্যা ৭টায় প্রথমে প্রসূন রহমান নির্মিত ‘আগস্টের আরিচা রোড’ শিরোনামে একটি বিশেষ শ্রদ্ধাঞ্জলী প্রদর্শিত হবে। তারপর স্মৃতিতর্পণ এবং স্মারক বক্তৃতা আয়োজন।
এই বিশেষ আয়োজনে অংশগ্রহণ করবেন নাট্যজন রামেন্দু মজুমদার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও চলচ্চিত্রকার নাসির উদ্দিন ইউসুফ ও চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম। স্মৃতিতর্পণ ও স্মারক বক্তৃতা আয়োজনে প্রারম্ভিক আলোচনা ও সঞ্চালনা করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সাধারণ সম্পাদক ও ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি বেলায়াত হোসেন মামুন। আয়োজনের সভাপতিত্ব করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ (এফএফএসবি) সভাপতি স্থপতি লাইলুন নাহার স্বেমি।
এদিকে, তারেকের জন্মস্থান ফরিদপুরের ভাঙ্গা উপজেলায় স্থানীয়ভাবে আয়োজন করা হয়েছে বেশ কিছু অনুষ্ঠান। এগুলোতে উপস্থিত থাকবেন তারেক মাসুদের স্ত্রী ক্যাথরিন মাসুদ।
/এম/এমএম/

Advertisement

Advertisement

Pran-RFL ad on bangla Tribune x