খলিল স্মরণে মিলাদ মাহফিল

বিনোদন রিপোর্ট ১৪:০৩ , ডিসেম্বর ০৭ , ২০১৭

 

খলিল। ছবি- সংগৃহীত২০১৪ সালের আজকের দিনে (৭ ডিসেম্বর) মারা যান চলচ্চিত্রের শক্তিশালী অভিনেতা খলিল উল্লাহ খান। তার তৃতীয় মৃত্যুবার্ষিকী স্মরণে আজ বেশ কিছু আয়োজন করেছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি। দিনটি স্মরণে বিএফডিসির শিল্পী সমিতির কার্যালয়ে চলছে কোরআনখানি। এছাড়াও বিকালে থাকছে মিলাদ মাহফিল।

সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান জানান, সারাদিন কোরআনখানি খতম চলছে। বাদ আসর শিল্পী সমিতির স্টাডি রুমে মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। বিষয়টি সব সদস্যকে জানানো হয়েছে।

কলিম শরাফী ও জহির রায়হান পরিচালিত ‘সোনার কাজল’ চলচ্চিত্রের মধ্য দিয়ে বড় পর্দায় অভিষিক্ত হন খলিল। নায়ক হিসেবে খলিল অভিনয় করেছেন ‘প্রীত না জানে রীত’, ‘জংলী ফুল’, ‘কাজল’সহ আরও কয়েকটি চলচ্চিত্রে। এস এম পারভেজ পরিচালিত ‘বেগানা’ চলচ্চিত্রে প্রথম খলনায়ক হিসেবে খলিল অভিনয় করেন। চলচ্চিত্র পরিচালনা না করলেও দুটি চলচ্চিত্র প্রযোজনা করেছিলেন তিনি। একটি ‘সিপাহী’ অন্যটি ‘এই ঘর এই সংসার’।

খলিলের জন্ম ১৯৩৪ সালের ১লা ফেব্রুয়ারি সিলেটে। মঞ্চ দিয়েই তার অভিনয় জীবন শুরু। ‘প্রীত না জানে রীত’ ছবির নায়ক হওয়ার মাধ্যমে রুপালি পর্দায় অভিষেক। তার অভিনীত উল্লেখযোগ্য ছবি হলো- ‘ক্যায়সে কাহু’, ‘ভাওয়াল সন্ন্যাসী’, ‘উলঝান’, ‘সমাপ্তি’, ‘তানসেন’, ‘আলোর মিছিল’, ‘সঙ্গম’, ‘পুনম কি রাত’, ‘অশান্ত ঢেউ’, ‘নদের চাঁদ’, সোনার কাজল’, ‘অলংকার’, ‘মাটির ঘর’, ‘কন্যা বদল’, ‘যৌতুক’, ‘আয়না’, ‘মাটির পুতুল’, ‘আওয়াজ’, ‘নবাব’, ‘সোনার চেয়ে দামি’, ‘বদলা’, ‘মেঘের পর মেঘ’, ‘আয়না’, ‘পাগলা রাজা’, ‘মিন্টু আমার নাম’, ‘বেঈমান’, ‘আগুন’, ‘ফকির মজনু শাহ’, ‘মধুমতি’, ‘ওয়াদা’, ‘ভাই ভাই‘, ‘বিনি সুতোর মালা’, ‘দিদার’, ‘দ্বীপকন্যা’, ‘সুখের ঘরে দুঃখের আগুন’, ‘এই ঘর এই সংসার’, ‘মাটির পুতুল’, ‘সুখে থাকো’, ‘অভিযান’, ‘পুনর্মিলন’, ‘কার বউ’, ‘বাপ বড় না শ্বশুর বড়’, ‘বউ কথা কও’ ইত্যাদি।
চলচ্চিত্রের পাশাপাশি খলিল টিভি নাটকেও অভিনয় করেছেন। তার অভিনীত নাটকের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বিটিভিতে প্রচারিত আবদুল্লাহ আল মামুনের ধারাবাহিক নাটক ‘সংশপ্তক’।

/এম/

x