‘কিনু কাহারের থেটার'-এর অর্ধশত

বিনোদন রিপোর্ট ০৯:৩৩ , মার্চ ১৪ , ২০১৮

নাটকের দৃশ্যে সানজীদা প্রীতিঢাকা পদাতিকের ‘৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী নাট্যোৎসব’-এ আজ (১৪ মার্চ) প্রদর্শিত হতে যাচ্ছে প্রাচ্যনাটের মঞ্চনাটক ‘কিনু কাহারের থেটার’। এর মাধ্যমে নাটকটি ৫০তম প্রদর্শনী পূর্ণ করছে।
বিষয়টি নিশ্চিত করেছে আয়োজক উৎসব কমিটি। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে সন্ধ্যা সাড়ে ৬টায় এটি মঞ্চস্থ হবে।

‘কিনু কাহারের থেটার' প্রাচ্যনাটের ১৫তম প্রযোজনা। এটির রচনা করেছেন মনোজ মিত্র এবং নির্দেশনায় আছেন কাজী তৌফিকুল ইসলাম ইমন।
নাটকের শুরুটা এভাবে- পুতনা রাজ্যের উজির এক নারীর শ্লীলতাহানি করেছে। লাট সাহেব বললেন, ‘এর যদি বিচার না হয়, তাহলে আমি সিংহাসন ফালাইয়া দিব’। রাজা পড়লেন মহা সংকটে। উজির তার প্রাণের দোসর, তাকে কী করে চৌদ্দ ঘা চাবুক মারতে আদেশ দেবেন তিনি? উজিরকে বুদ্ধি দিলেন, ‘একজন লোক ঠিক করতে, যে আদালতে এসে সাক্ষ্য দেবে উজির নয়, অপকর্মটি করেছে আসলে সে, তাই সাজাও তারই প্রাপ্য।’ 
এরপর অনেক কিছুই ঘটতে থাকবে। আসতে আসতে উঠে আসবে ন্যায়-অন্যায়ের বাস্তবতা।
এদিকে, নাটকটি ভারতের ন্যাশনাল স্কুল অব ড্রামা(এনএসডি) কর্তৃক আয়োজিত ৮ম থিয়েটার অলিম্পিকেও অংশগ্রহণ করতে যাচ্ছে। এ উদ্দেশে প্রাচ্যনাটের ২৬ সদস্যের একটি দল আগামী ১৯ মার্চ দিল্লিতে যাচ্ছে।

প্রদর্শনী হবে ২১ মার্চ সন্ধ্যা ৮টায় দিল্লির অভিমঞ্চে।এছাড়াও ২৩ মার্চ ভারতে ভূপালে নাটকটির আরও একবার মঞ্চস্থ হবে।

/এম/

x