BPO Summit

বাংলাদেশের মুক্তিযুদ্ধের ছবিতে জন আব্রাহাম?

ওয়ালিউল বিশ্বাস ১৩:২৩ , এপ্রিল ১৬ , ২০১৮

জন আব্রাহাম। ছবি ইন্টারনেটবাংলাদেশের মহান মুক্তিযুদ্ধকে পুঁজি করে আবারও নির্মিত হচ্ছে বলিউড ছবি। এতে যুদ্ধ চলাকালীন বিশেষ কিছু গোয়েন্দা তৎপরতা নিয়ে হাজির হবেন বলিউড তারকা জন আব্রাহাম।
ছবিটির নাম রাখা হয়েছে ‌‌‘রোমিও আকবর ওয়াল্টার (র)’। কেন্দ্রীয় চরিত্রে থাকছেন জন। মূলত তিনি ভারতীয় নাগরিক; কিন্তু পাকিস্তানি বাহিনীতে যুক্ত হয়ে যান। এরপর যুদ্ধের নানা রণকৌশল একের পর এক হাতিয়ে নিতে থাকেন। ছবিটির জন্য গত ৮ মার্চ চুক্তিবদ্ধ হন জন আব্রাহাম।
বাংলাদেশের গৌরবময় এ যুদ্ধ নিয়ে অনেক ছবিই ভারতীয় সিনে ইন্ডাস্ট্রি নির্মাণ করেছে। তবে যার বেশিরভাগেই উপস্থাপন করা হয়েছে এটি ১৯৭১ সালের ‘ভারত-পাকিস্তান’ যুদ্ধ হিসেবে। এতেও তার ব্যতিক্রম হয়নি!
এদিকে দু’একটি ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছেন, নতুন এ ছবি থেকে সরে যেতে পারেন জন। কারণ হিসেবে তারা জানায়, প্রায় একই গল্প নিয়ে গত বছর নির্মিত হওয়া আলিয়া ভাটের ‘রাজি’ ছবি। যার ট্রেলার চলতি মাসেই মুক্তি পেয়েছে। আর এটি দেখার পর জন কিছুটা নাখোশ হয়েছেন। কারণ, গল্পটা প্রায় একই। ১৯৭১ সালের ভারতীয় গোয়েন্দা বাহিনীর কাহিনি এটি।
তবে জনের তরফ থেকে এখন পর্যন্ত কোনও ঘোষণা আসেনি। বরং ‘র’ ছবির কাজের জন্য প্রস্তুতি নিচ্ছেন এর পরিচালক রবি গাড়োয়াল। ৬০ কোটি রুপির এ ছবিটির দৃশ্যধারণ শুরু হবে আগামী ১ জুন থেকে। শুটিং চলবে নেপাল ও ভারতের বেশ কয়েকটি স্থানে।
বাংলাদেশের মুক্তিযুদ্ধ এর আগেও বহুবার বলিউডের সেলুয়েডে ধরা দিয়েছে। এরমধ্যে ‌‌'যুদ্ধশিশু’ (চিলড্রেন অব ওয়ার), ‘১৯৭১’, ‌‘১৬ ডিসেম্বর' উল্লেখযোগ্য। আর খণ্ড চিত্রে মুক্তিযুদ্ধ দেখা গেছে ভারতীয় বাংলা ছবি ‘গহনার বাক্সে’-এ। এছাড়া বলিউডের ‘গুন্ডে’ ছবিটি মুক্তিযুদ্ধকে বিতর্কিতভাবে তুলে ধরায় সমালোচিতও হয় বাংলাদেশে। সাম্প্রতিক বির্তক তৈরি করার তালিকায় আছে তামিল ও বলিউড ছবি ‘ঘাজি অ্যাটাক’, মালয়লাম ছবি ‘১৯৭১ বিয়ন্ড বর্ডারস’, বলিউডের ‘আইয়ারি’, ‘রাজি’। ছবিগুলোতে মুক্তিযুদ্ধকে শুধু ‘ভারত-পাকিস্তান যুদ্ধ’ বলে অভিহিত করা হয়। এবার নতুন এই ছবিতেও সে ধারাবাহিকতা ধরে রেখেছেন বলিউড বণিকরা।জন। ছবি- ইন্টারনেট
সূত্র: ফিল্মফেয়ার, ইন্ডিয়াডটকম

/এম/

x