থ্রি-ডি অ্যানিমেশন কার্টুন হচ্ছে বাংলায়

বিনোদন রিপোর্ট ১৫:৪৩ , এপ্রিল ১৭ , ২০১৮

বেশ বড় পরিসরে ছোটদের জন্য থ্রি-ডি অ্যানিমেশন সিরিজ নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। এতে চাচা ও ভাতিজা-ভাতিজির কথোপকথনের মাধ্যমে রূপকথার গল্প বলা হবে। যেখানে প্রচলিত অনেক অসামঞ্জস্য তুলে ধরে শিক্ষামূলক বিষয়ও যুক্ত করা হয়েছে। সিরিজটির নাম ‘চাচা বাহিনীর আজব কাহিনি’। ইতোমধ্যে অনলাইনের এর ট্রেলার প্রকাশ করা হয়েছে।
পুরো আয়োজনের সঙ্গে যুক্ত আছেন হলিউডের অ্যানিমেটর বাংলাদেশি ওয়াহিদ ইবনে রেজা। সিরিজটি নির্মাণ করছে ম্যাভেরিক স্টুডিও।
ওয়াহিদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘‘রূপকথা থেকে শুরু করে শিশু কিশোরদের জন্য যে চমৎকার বাংলা সাহিত্যের ভাণ্ডার রয়েছে, তা আমরা নতুন প্রজন্মের কাছে হয়তো পুরোপুরি তুলে ধরতে পারছি না। সেই ঘাটতি কিছুটা পূরণ করার লক্ষ্যেই আমরা তৈরি করছি থ্রিডি অ্যানিমেটেড সিরিজ ‘চাচা বাহিনীর আজব কাহিনি’। চাচার অবাক করা সব গল্পের ডানায় উড়ে ঝুমঝুমি আর বাবু চলে যায় বিস্ময়কর এক রাজ্যে, যেখানে রাজকন্যা আর রাজপুত্রের জন্য অপেক্ষা করছে এক অকল্পনীয় অ্যাডভেঞ্চার।’’
ওয়াহিদ ইবনে রেজাতিনি আরও জানান, অ্যানিমেশন প্রোডাকশনের খরচ বেশি হওয়ায় এটা স্টুডিওর নিজস্ব টাকায় নির্মাণ সম্ভব নয়। তাই ‘ক্রাউড ফান্ডিংয়ের’ মাধ্যমে এটি তৈরি হবে।
আপাতত ট্রেলার ও নানাভাবে অর্থলগ্নিকারীকে খোঁজা হচ্ছে।
এদিকে এখন চলছে সিরিজটির প্রথম তিনটি পর্ব নির্মাণের কাজ। প্রতিটি পর্বের দৈর্ঘ্য হবে ১০ মিনিট। এগুলো অনলাইনের মাধ্যমে প্রকাশ হবে।
বাংলাদেশি অ্যানিমেটর ওয়াহিদ ইবনে রেজা। এখন আছেন হলিউডের বিখ্যাত প্রযোজনা প্রতিষ্ঠান সনি পিকচার্স ইমেজ-ওয়ার্কসে অ্যাসোসিয়েট প্রোডাকশন ম্যানেজার হিসেবে।
হলিউডের বেশ ক’টি ছবিতে তিনি কাজ করেছেন। সর্বশেষ তিনি কাজ করেন ‌‘গার্ডিয়ানস অব দ্য গ্যালাক্সি ভলিউম টু’র ভিজ্যুয়াল ইফেক্টস টিমে।
ওয়াহিদ ‘ব্যাটম্যান ভার্সেস সুপারম্যান: ডন অব জাস্টিস’ ছবির প্রজেক্ট কো-অর্ডিনেটর ছিলেন। ‘ক্যাপ্টেন আমেরিকা: সিভিল ওয়ার’ ও ‘ডক্টর স্ট্রেঞ্জ’ ছবির ভিজ্যুয়াল টিমে কাজ করেছেন তিনি।
এইচবিও চ্যানেলের সিরিজ ‘গেম অব থ্রোনস’, হলিউডের ‘ফিউরিয়াস সেভেন’, ‘ফিফটি শেডস অব গ্রে’ ও ‘নাইট অ্যাট দ্য মিউজিয়াম: সিক্রেট অব দ্য টম্ব’ ছবির ভিজ্যুয়াল ইফেক্টস টিমেও ছিলেন তিনি।
‘চাচা বাহিনীর আজব কাহিনি’র ট্রেলার:

/এম/এমএম/

x