শান্তির বার্তা ছড়িয়ে দিতে কানে বিবি রাসেলের স্থিরচিত্র

বিনোদন রিপোর্ট, কান (ফ্রান্স) থেকে ১০:৫৯ , মে ১৭ , ২০১৮



কানের ঐতিহ্যবাহী লে শুকের উঁচু জায়গা পালে দো লা ক্যাস্তরের ঠিক সামনে হঠাৎ বিবি রাসেলের সঙ্গে দেখা! চোখ বুজে আছেন তিনি। দু’হাত জোড় করে সামনে তুলে ধরেছেন। এটি তার একটি স্থিরচিত্র। বাংলাদেশের ফ্যাশন ডিজাইনারের বড় একটি ছবি এখানে কেন? কৌতূহল জন্মালো।

শুধু বিবি রাসেল নন, তার মতো বিখ্যাত আরও বেশ কয়েকজনের সাদাকালো পোর্ট্রেট টানানো হয়েছে সেখানে। তাদের মধ্যে চেনা গেলো হলিউড অভিনেত্রী শ্যারন স্টোন ও অভিনেতা ফরেস্ট হুইটেকারকে। মহতি উদ্যোগের অংশ হিসেবে এই মানুষগুলোর স্থিরচিত্র রাখা হয়েছে সেখানে।
‘হ্যান্ডস ফর পিস’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী চলছিল সেখানে। আয়োজকরা বাংলা ট্রিবিউনকে জানান, প্রতিদিন শান্তির পক্ষে কাজ করা বিখ্যাত মানুষদের পোর্ট্রেট নিয়েই এই প্রদর্শনী। সবই তুলেছেন ফরাসি আলোকচিত্রী সেভেরিন দেমারে। তাকে নিজেদের সঙ্গে যুক্ত করেছে ইউনেস্কো।
বিবি রাসেলের ছবির নিচে পরিচিতিতে লেখা, ‘পোশাকে সৃজনশীলতার নৈপুণ্যে বাংলাদেশি ঐতিহ্য সংরক্ষণ ও নারীর ক্ষমতায়নের মাধ্যমে দারিদ্র্য দূরীকরণে লড়াই করে চলেছেন বিবি রাসেল। তার এই মডেল ভারত, শ্রীলঙ্কা, কম্বোডিয়া, ইউরোপ ও আফ্রিকায় ধারণ করা হয়েছে।’
অন্যান্যবার কান চলচ্চিত্র উৎসবের দশম দিনে বিশ্বের বিভিন্ন দেশের সাংবাদিকদের সম্মানে মধ্যাহ্নভোজের আমন্ত্রণ করেছিলেন মেয়র। তবে লাঞ্চ করতে এসে তারা যেন এই বার্তা পেয়ে যান সেজন্য একদিন আগেই উৎসবের নবম দিনে অনুষ্ঠানটি হয়েছে।
২০১৭ সালের ৮ ডিসেম্বর জাতিসংঘের ৭২তম সাধারণ অধিবেশনে ‌‌৯৩টি দেশ সর্বসম্মতিক্রমে ঘোষণা করে, ১৬ মে প্রথম ‘ইন্টারন্যাশনাল ডে অব লিভিং টুগেদার ইন পিস’ অনুষ্ঠিত হবে। এর কয়েক সপ্তাহ আগে ইউনেস্কো একই দিনকে ‘ইন্টারন্যাশনাল ডে অব লাইট’ ঘোষণা করে।
এই প্রদর্শনীর লিফলেটে উল্লেখ করা হয়েছে, ‘লাইট অ্যান্ড সোসাইটি’ থিম নিয়ে মেয়র ডেভিড লিসনার্ড ও ‘লিভিং টুগেদার ইন কান’ অ্যাসোসিয়েশন কানকে শান্তিতে একসঙ্গে বসবাসের আন্তর্জাতিক শহর হিসেবে গড়ে তুলতে অঙ্গীকারবদ্ধ।

/জেএইচ/এমএম/চেক-এমওএফ/

x