ধর্মানুভূতিতে আঘাতের অভিযোগে ‌‘জান্নাত’ সিনেমার প্রদর্শনী বন্ধ

মো. আসাদুজ্জামান, সাতক্ষীরা ১৫:২৩ , সেপ্টেম্বর ১৪ , ২০১৮

ধর্মানুভূতিতে আঘাতের অভিযোগে ‘জান্নাত’ সিনেমার প্রদর্শনী বন্ধ করে দেওয়া হয়েছে। ঘটনাটি ঘটেছে আজ (১৪ সেপ্টেম্বর) সাতক্ষীরার সঙ্গীতা প্রেক্ষাগৃহে।
বন্ধের বিষয়টির সত্যতা বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন নির্মাতা মোস্তাফিজুর রহমান মানিক। তিনি জানান, আজ শুক্রবার থেকে ছবিটি সঙ্গীতা প্রেক্ষাগৃহে প্রদর্শনীর কথা ছিল। একটি শো-ও হলো না। তার আগেই নামিয়ে ফেলতে হলো।

জানা যায়, জেলা সদরের কিছু মুসল্লি ‘জান্নাত’ ছবির নাম, পোস্টার ও ইসলামবিরোধী বক্তব্যের অভিযোগ তুলে একটি মিছিল করেন। বিষয়টি প্রশাসনের নজরে আসার পর ছবিটির প্রদর্শনী বন্ধের নির্দেশ দেওয়া হয়। এরপর প্রেক্ষাগৃহ থেকে ছবিটির ব্যানার নামিয়ে ফেলা হয়।

পরিচালক মোস্তাফিজুর রহমান মানিক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিষয়টি আমিও শুনেছি। বিস্মিত ও হতাশ হয়েছি। এ ছবিতে কিন্তু ইসলামের মাহাত্ম তুলে ধরা হয়েছে। বলা হয়েছে, ইসলাম শান্তির ধর্ম। এবং এতে এও বলা হয়েছে, আমাদের জীবনকে ইসলামের শান্তির পথে চালিত করতে হবে। এরকম একটি চলচ্চিত্র না দেখে, না বুঝে অনুমাননির্ভর হয়ে বন্ধ করে দেওয়াটা সত্যিই দুঃখজনক।’
এদিকে সাতক্ষীরার পুলিশ সুপার সাজ্জাদুর রহমান বলেন, “স্থানীয় কয়েকজন অভিযোগ করেছেন, ‘জান্নাত’ ছবিটি ধর্মীয় অনুভূতিতে আঘাত হানতে পারে। এতে করে বিশৃঙ্খলা ঘটতে পারে। এর আগেও এখানে একাধিকবার ধর্মীয় বিষয় নিয়ে হানাহানি হয়েছে। তাই এমন অভিযোগের ভিত্তিতে ছবিটির প্রদর্শনী বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।”
গেল ঈদুল আজহায় মুক্তি পায় সাইমন-মাহি অভিনীত ‘জান্নাত’। ছবির বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন মিশা সওদাগর, আলী রাজ প্রমুখ। এর কাহিনি লিখেছেন সুদীপ্ত সাঈদ খান। চিত্রনাট্য করেছেন আসাদ জামান।

/এম/এমএম/এমওএফ/

x