ইতালিতে ‘হালদা’, শ্রীলঙ্কায় ‘কমলা রকেট’

বিনোদন রিপোর্ট ১৬:৫৮ , অক্টোবর ১২ , ২০১৮

দেশের সিনেমাগুলো বিদেশ থেকে ক্রমশ প্রশংসার বার্তা পাঠাচ্ছে। উৎসবে প্রতিযোগিতা আর বাণিজ্যিক প্রদর্শন- দুটোই চলছে সমানতালে। ইতালি ও শ্রীলঙ্কা থেকে তেমনই দুটি সুখবর এসেছে কাছাকাছি সময়ে।
ইতালিতে অনুষ্ঠিত রিলিজিওন টুডে ফিল্ম ফেস্টিভ্যাল-এ পুরস্কৃত হয়েছে ‘হালদা’। উৎসবের গ্র্যান্ডপ্রিক্সের পুরস্কার তুলে দেওয়া হয়েছে ছবির পরিচালক তৌকীর আহমেদের হাতে। ১০ অক্টোবর রাতে ঘোষণা করা হয়েছে পুরস্কারপ্রাপ্তদের নাম। বিষয়গুলো নিশ্চিত করেছেন ‘হালদা’ চলচ্চিত্রের বিপণন ও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসববিষয়ক কর্মকর্তা মনজুরুল ইসলাম মেঘ।
ইতালিতে অনুষ্ঠিত এ উৎসবে অংশগ্রহণ করেন ‘হালদা’ ছবির পরিচালক ও অভিনেতা তৌকীর আহমেদ।
এর আগেও ছবিটি একাধিক আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে এবং বিভিন্ন উৎসবে দেশের প্রতিনিধিত্ব করেছে।
‘হালদা’ ছবিতে অভিনয় করেছেন জাহিদ হাসান, মোশাররফ করিম, নুসরাত ইমরোজ তিশা, ফজলুর রহমান বাবু, দিলারা জামানসহ অনেকে।
অন্যদিকে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত জাফনা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের চতুর্থ আসরে ‘বেস্ট ডেব্যু ডিরেক্টর’-এর পুরস্কার জয় করলো ইমপ্রেস টেলিফিল্মের ‘কমলা রকেট’। উৎসবে উপস্থিত ছিলেন নির্মাতা নূর ইমরান মিঠু। উৎসব থেকে ফিরে মিঠু বলেন, ‘‘জুরি বোর্ডে যারা ছিলেন তারা প্রত্যেকেই ‘কমলা রকেট’ নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন। উৎসবের সমাপনী বক্তৃতায় বিচারকরা বিশেষভাবে আমার ছবিটি নিয়ে অনেকক্ষণ কথা বলেন। এমন অভিজ্ঞতা আমার জন্য বড়ই আনন্দের।’
নির্মাতা জানান, এই পুরস্কার গ্রহণের মাধ্যমে জাফনা চলচ্চিত্র উৎসবে বাংলাদেশ থেকে প্রথম জয়ও নিশ্চিত হলো!
কথাসাহিত্যিক শাহাদুজ্জামানের ‘মৌলিক’ ও ‘সাইপ্রাস’ নামের দুটি গল্প অবলম্বনে ‘কমলা রকেট’-এর চিত্রনাট্য করেছেন শাহাদুজ্জামান ও মিঠু। ছবির গল্পে ‘কমলা রকেট’ মূলত একটি স্টিমারের নাম। এই স্টিমারটিই পুরো বাংলাদেশের প্রতিনিধিত্ব করে। ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন তৌকীর আহমেদ। এতে দালাল চরিত্রে অভিনয় করেছেন মোশাররফ করিম। এছাড়াও অন্যান্য চরিত্রে আছেন জয়রাজ, সামিয়া সাঈদ, সেওতি, ডমিনিক গোমেজ, বাপ্পা শান্তনু, সুজাত শিমুল, শহীদুল্লাহ সবুজ, আবু রায়হান রাসেল প্রমুখ।

/এমএম/এমওএফ/

x