১৫ বছর পর হেলালকে নিয়ে ফিরছেন হাবিব

বিনোদন রিপোর্ট ১৪:২৫ , এপ্রিল ১৬ , ২০১৯

হাবিব ওয়াহিদলক্ষণীয় বিষয় হলো, চলতি বছরে এসে হাবিব আবারও নিজের চেয়েও অন্যের কণ্ঠ নিয়ে বেশি ভাবছেন! যেমনটা ভেবেছিলেন ক্যারিয়ারের একদম শুরুর দিকে। যার মাধ্যমে পাওয়া গেছে কায়া, হেলাল, শিরিন, ন্যানসি, জুলি, কণিকা, নির্ঝর, আরফিন রুমির মতো অসাধারণ শিল্পীদের।
মাঝের দীর্ঘ সময় হাবিব নিজের জন্য বেশি সময় দিলেও সম্প্রতি তার উদ্যোগে প্রকাশ পেয়েছে চলতি প্রজন্মের বেশ কয়েকজন শিল্পীর গান-ভিডিও। এরমধ্যে অন্যতম দুই প্রজেক্ট ছিল পড়শী ও লিজাকে নিয়ে। দুটো গানই প্রশংসা পেয়েছে।
লন্ডনের পথে হেলাল ও হাবিবক্যারিয়ারের প্রায় ২০ বছরের মাথায় এসে হাবিবের মধ্যে আরও একটি পরিবর্তন দেখা যাচ্ছে, মনোযোগী হয়েছেন নিজের ইউটিউব চ্যানেল ও নির্মাণ প্রতিষ্ঠান এইচডব্লিউ প্রোডাকশনস নিয়ে।
সেই ধারাবাহিকতায় দীর্ঘ বিরতির পর হাবিব আবারও ফিরছেন লোকগানে। সঙ্গে নিয়েছেন ক্যারিয়ারের শুরুর দিকের সংগীত সহযোদ্ধা হেলালকে। লন্ডন প্রবাসী এই শিল্পী গাইলেন ‘কেন তারে ভালোবাসিলাম’ শিরোনামে গান। বাউল সালামের কথা ও সুরের এই পুরনো গানটির নতুন সংগীতায়োজন দিয়েছেন হাবিব।
এইচডব্লিউ প্রোডাকশনের ব্যানারে নির্মিত হয়েছে এর ভিডিও। যা হাবিব ওয়াহিদের নিজস্ব ইউটিউব চ্যানেলে উন্মুক্ত হচ্ছে ১৭ এপ্রিল রাত ৮টায়। এমনটাই জানালেন হাবিব।  
গানটি প্রসঙ্গে তিনি বলেন, ‘শুরু থেকেই দেশের বেশ কিছু বাউল শিল্পীর গান নিয়ে কাজ করছি। সবক’টি প্রকাশ করিনি। লোকগান নিয়ে আমার কাজ থেমে নেই। সেই ধারাবাহিকতায় এবার বাউল সালামের গানটি প্রকাশ করছি। সামনে আরও প্রকাশ পাবে।’
এদিকে আবারও হেলালকে নিয়ে গান করা প্রসঙ্গে হাবিব বাংলা ট্রিবিউনকে বললেন, ‘‘টানা ১৫ বছর পর আমাদের গান প্রকাশ হচ্ছে! হেলালকে নিয়ে প্রথম ও শেষ কাজ করেছি ‘মায়া’ অ্যালবামে, ২০০৪ সালে। তারপর নানা কারণে আর গান প্রকাশ করা হয়নি। সময় কেমন করে পালিয়ে যায়, সেটাই ভাবছি।’’
শূন্য দশকের একেবারে শুরুর (২০০৩ সাল) দিকে হাবিব সবাইকে চমকে দেন ‘কৃষ্ণ’ অ্যালবামটি প্রকাশ করে। হাবিবের সংগীতে লোকগানের সেই অ্যালবামটিতে কণ্ঠ দেন লন্ডন প্রবাসী কায়া।
প্রচলিত রয়েছে, বাংলা গানের সাউন্ড ডিজাইন কিংবা সংগীতায়োজনে প্রথম বিপ্লব এনে দেয় এই অ্যালবামটি। এরপর ২০০৪ সালে হাবিব আবারও চমকে দেন কায়ার সঙ্গে আরেক প্রবাসী শিল্পী হেলালকে নিয়ে ‘মায়া’ অ্যালবামটি প্রকাশ করে। 

/এম/এমএম/এমওএফ/

x