২১ জুন অভিনেতাদের ‘নেতা’ হওয়ার লড়াই

বিনোদন রিপোর্ট ১৭:১২ , জুন ১১ , ২০১৯

এবারের নির্বাচনে লড়াই করছেন তারা...দুই বছর পেরিয়ে আবারও নির্বাচনি উৎসবের আমেজ টিভি ইন্ডাস্ট্রিতে। অভিনয়শিল্পীদের নেতা নির্বাচনের এবারের আসর বসছে ২১ জুন।  
‘অভিনয় শিল্পী সংঘ’র দুই বছর (২০১৯-২১) মেয়াদের কার্যনির্বাহী কমিটির এই নির্বাচনে যারা প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছেন, তাদের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে সংঘের বর্তমান কমিটি।

বর্তমান সভাপতি শহিদুল আলম সাচ্চু জানান, এবার প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করবেন খাইরুল আলম সবুজ। অন্যদিকে এবারের নির্বাচনে অংশ নিচ্ছেন না সভাপতি নিজেই।
শহিদুল আলম সাচ্চু বাংলা ট্রিবিউনকে বলেন, ‘নতুন নেতৃত্ব চাই। সে ভাবনা থেকেই এবার আমি নির্বাচন করছি না। আরেকটি বিশেষ কারণ, ২১ সালে স্বাধীনতার ৫০ বছর আর বঙ্গবন্ধুর শতবর্ষ উদযাপন হবে। এই দুটি বিষয় নিয়ে আমার অনেক পরিকল্পনা রয়েছে। সেগুলো বাস্তবায়ন করতে চাই। সংগঠনের দায়িত্বে থাকলে তো সম্ভব হবে না। তবে সংগঠনের যেকোনও কাজে আমি পাশে থাকবো।’
শিল্পী সংঘের সর্বশেষ তালিকা থেকে জানা যায়, এবারের নির্বাচনে ভোটার সংখ্যা প্রায় সাড়ে ৬শ’। নির্বাচন অনুষ্ঠিত হবে রাজধানীর সেগুনবাগিচায় অবস্থিত শিল্পকলা একাডেমিতে। ভোটগ্রহণ চলবে ২১ জুন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। এবারের স্লোগান, ‘জিতবে একুশজন। হারবে না কেউ।’
এদিকে প্রধান নির্বাচন কমিশনার খাইরুল আলম সবুজের স্বাক্ষর করা প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ হয়েছে সোমবার (১০ জুন)। সেখানে দেখা গেছে, ৫২ জন প্রার্থী নির্বাচনে অংশ নিচ্ছেন এবার। সেখান থেকে প্রাপ্ত ভোটে নির্বাচিত হবেন ২১ জন।
এবার সভাপতি পদে লড়তে যাচ্ছেন ৩ জন প্রার্থী। তারা হলেন শহীদুজ্জামান সেলিম, তুষার খান ও মিজানুর রহমান।
সহ-সভাপতির ৩টি পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবেন ৬ জন। এরমধ্যে রয়েছেন- আজাদ আবুল কালাম, আহসানুল হক মিনু, ইউজিন ভিনসেন্ট গোমেজ, ইকবাল বাবু, তানিয়া আহমেদ ও দিলু মজুমদার। সাধারণ সম্পাদক পদে লড়তে যাচ্ছেন আহসান হাবিব নাসিম ও আবদুল হান্নান।
দুটি যুগ্ম সাধারণ সম্পাদক পদের জন্য লড়ছেন আশরাফ কবীর, আনিসুর রহমান মিলন, আমিনুল হক আমিন, রওনক হাসান ও সুমনা সোমা। কোনও প্রতিদ্বন্দ্বী না থাকায় সাংগঠনিক সম্পাদক পদে আগেই নির্বাচিত হয়ে আছেন লুৎফর রহমান জর্জ।
অর্থ-সম্পাদকের একটি পদের জন্য লড়ছেন দুজন। তারা হলেন নূর এ আলম (নয়ন) ও মাঈন উদ্দিন আহমেদ (কোহিনূর)।
দফতর সম্পাদক পদের জন্য লড়ছেন ৪ জন। তারা হলেন আরমান পারভেজ মুরাদ, উর্মিলা শ্রাবন্তী কর, গোলাম মাহমুদ ও মেরাজুল ইসলাম। অনুষ্ঠান সম্পাদকের ১টি পদের জন্য লড়ছেন ৩ জন। তারা হলেন স্বাগতা, পাভেল ইসলাম ও রাশেদ মামুন অপু।
আইন ও কল্যাণ সম্পাদকের ১টি পদের জন্য লড়ছেন শামীমা তুষ্টি, মম শিউলী (মমতাজ বেগম) ও শিরিন আলম। প্রচার ও প্রকাশনা পদের জন্য প্রাণ রায়, শফিউল আলম বাবু ও শহিদ আলমগীর। তথ্য প্রযুক্তি পদে মুলুক সিরাজ ও সুজাত শিমুল।
কার্যনির্বাহী ৭টি পদের জন্য লড়াই করছেন মোট ১৮ জন সদস্য। তারা হলেন- বন্যা মির্জা, রাজিব সালেহিন, জাকিয়া বারী মম, নুরুন জাহান বেগম, রেজাউল করিম সরকার, নাদিয়া আহমেদ, মাসুদ আলম তানভীর, মাহাদী হাসান পিয়াল, মুনিরা বেগম মেমী, ওয়াসিম হাওলাদার, জাহিদুল ইসলাম চৌধুরী, মাহাবুবুর রহমান মোল্লা, সনি রহমান, শামস সুমন, আবদুর রাজ্জাক, সামসুন নাহার শিরিন ও সেলিম মাহবুব।
সংঘের বর্তমান সভাপতি শহিদুল আলম সাচ্চু মনে করেন, ‘প্রতিবারের মতো এবারও সবার উপস্থিতি আর অংশগ্রহণমূলক ভোটে সুন্দর একটি নির্বাচন অনুষ্ঠিত হবে। এরজন্য আমার পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতাও থাকবে।’
২০১৭ সালের ১০ ফেব্রুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হয় সংগঠনটির শেষ নির্বাচন। এতে সভাপতি নির্বাচিত হন শহীদুল আলম সাচ্চু এবং সাধারণ সম্পাদক পদে আহসান হাবিব নাসিম।

/এমএম/এমওএফ/

x