শুরু হলো ‘ম্যাজিক বাউলিয়ানা’র নিবন্ধন

বিনোদন রিপোর্ট ১৯:৩০ , সেপ্টেম্বর ১১ , ২০১৯

কথা বলছেন অঞ্জন চৌধুরী, পাশে চন্দনা মজুমদারলোকসংগীতের নতুন প্রতিভা অন্বেষণের লক্ষ্যে শুরু হলো ‘ম্যাজিক বাউলিয়ানা’ প্রতিযোগিতার তৃতীয় আসরের নিবন্ধন প্রক্রিয়া।
বুধবার (১১ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এবারের আসরের ঘোষণা দেন আয়োজক প্রতিষ্ঠান সান ফাউন্ডেশন ও স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড সংশ্লিষ্টরা। এ সময় উপস্থিত ছিলেন সান ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং মাছরাঙা টেলিভিশন ও স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর অঞ্জন চৌধুরী, স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের হেড অব অপারেশনস মালিক মো. সাঈদ, কণ্ঠশিল্পী চন্দনা মজুমদার, ফকির শাহাবুদ্দিন, হাসান আবিদুর রেজা জুয়েল প্রমুখ।
‘ম্যাজিক বাউলিয়ানা’র তৃতীয় আসরের রেজিস্ট্রেশন কার্যক্রম চলবে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত। নিবন্ধন করা যাবে ‘ম্যাজিক বাউলিয়ানা’র ওয়েবসাইট (www.magicbauliana.com.bd), অথবা ফোন করতে হবে টোল ফ্রি ০৮০০০৮৮৮০০০ এই নম্বরে।
আয়োজক অঞ্জন চৌধুরী সংবাদ সম্মেলনে বলেন, “আমাদের বাড়িতে বাউলরা নিয়মিত আসতেন। তাদের গাওয়া গানের প্রতি মুগ্ধতা তৈরি হওয়ার পর আমার সহকর্মীদের সহযোগিতায় এই রিয়েলিটি শো’র আয়োজন করি। আমাদের এই আয়োজন অব্যাহত থাকবে।”
তিনি আরও জানান, লোকসংগীতের ঐতিহ্য ও সংস্কৃতি অটুট এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য যথাযথ আর্কাইভ তৈরির পাশাপাশি শিল্পীদের পাশে দাঁড়ানোর জন্য, তাদের সঠিক মূল্যায়ন, গানের রাইটস ও রয়্যালটি যথাযথভাবে নিশ্চিত করার জন্য এই রিয়েলিটি শো’র উদ্যোগ নেওয়া হয়েছে।
বাংলাদেশের ৭টি অঞ্চল—ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, কুষ্টিয়া ও ময়মনসিংহে অনুষ্ঠিত হবে ‘ম্যাজিক বাউলিয়ানা ২০১৯’-এর অডিশন রাউন্ড।
অডিশন রাউন্ড থেকে বাছাই করা শিল্পীদের পরবর্তী পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য নির্বাচিত করা হবে। তাদের নিয়ে করা হবে গ্রুমিং সেশন। সেখানে শিল্পীদের সংগীত পরিবেশনা, সুরের ব্যবহার, যথাযথ স্কেল নির্বাচন, শুটিং সংক্রান্ত বিষয়ে ধারণা দেওয়ার পাশাপাশি ক্যামেরার সামনে দাঁড়ানো, মাইক্রোফোনের পজিশন, শব্দ প্রক্ষেপণ, পারফর্মিং আর্টসহ অন্যান্য প্রয়োজনীয় বিষয়ে ধারণা দেওয়া হবে।
সংবাদ সম্মেলনে আগত শিল্পীদের সঙ্গে আয়োজকরামূল প্রতিযোগিতার জন্য বাছাই করা প্রতিযোগীদের নিয়ে শুরু হবে ‘ম্যাজিক বাউলিয়ানা ২০১৯’-এর মূল পর্ব। পর্যায়ক্রমে এদের মধ্য থেকে সেরা তিন শিল্পীকে বিজয়ী হিসেবে ঘোষণা করা হবে।
বিজয়ী প্রতিযোগীরা দেশ ও বিদেশের জনপ্রিয় লোকসংগীত শিল্পীদের সঙ্গে ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট-এর মঞ্চে গাওয়ার সুযোগ পাবেন।
ম্যাজিক বাউলিয়ানার এই আয়োজনে বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন শফি মণ্ডল, ড. নাশিদ কামাল ও চন্দনা মজুমদার।
প্রসঙ্গত, ২০১৩ সালে প্রথম শুরু হয় ‘ম্যাজিক বাউলিয়ানা’। এরপর ২০১৬ সালে আরও একবার এটি অনুষ্ঠিত হয়।

/এমএম/এমওএফ/

x