মার্কিন বিমানের পথরোধ করেছে চীনা যুদ্ধবিমান

বিদেশ ডেস্ক ২০:৫৭ , মে ১৯ , ২০১৭

মার্কিন সেনাবাহিনী দাবি করেছে, পূর্ব চীন সাগরে যুক্তরাষ্ট্রের একটি বিমানের পথরোধ করেছে দুটি চীনা সুখই সু-৩০ যুদ্ধবিমান। যুক্তরাষ্ট্র চীনের এই আচরণকে ‘অপেশাদারিত্ব’ হিসেবে আখ্যায়িত করেছে। শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন দেশটির কর্মকর্তাদের বরাত দিয়ে জানায়, চীনের একটি যুদ্ধবিমান মার্কিন ডব্লিউসি-১৩৫ বিমানের ১৫০ ফুটের কাছাকাছি চলে আসে। চীনা বিমানটি মার্কিন বিমানকে ঘিরে উপরে-নীচে ওঠানামা করতে হবে।

মার্কিন সেনাবাহিনী জানিয়েছে, পূর্ব চীন সাগরে আন্তর্জাতিক আকাশসীমায় যুক্তরাষ্ট্রের বিমানটি তেজস্ক্রিয়তা পরিমাপের একটি অভিযানে ছিল।

মার্কিন বিমানবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল লরি হজ জানান, বুধবার এই পথরোধের ঘটনাটি ঘটে। চীনা পাইলটের আচরণকে তিনি অপেশাদারিত্ব বলে বলে উল্লেখ করেন। তিনি বলেন, ‘যথাযথ কূটনৈতিক ও সামরিক চ্যানেলে বিষয়টি চীনকে জানানো হয়েছে। বিষয়টি নিয়ে একটি তদন্ত শুরু হয়েছে।’

এ বিষয়ে চীনের পক্ষ থেকে কোনও মন্তব্য করা হয়নি। তবে এর আগে থেকেই যুক্তরাষ্ট্রকে সংশ্লিষ্ট অঞ্চলে বিমান টহল কমিয়ে আনার আহ্বান জানিয়ে আসছিল।

ব্যাপক খনিজ সম্পদে সমৃদ্ধ পূর্ব চীন সাগরে আন্তর্জাতিক জলসীমায় মার্কিন নৌ ও বিমানবাহিনীর উপস্থিতি নিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের সম্পর্কে বেশ কিছুদিন ধরেই উত্তেজনা বিরাজ করছে। সূত্র: বিবিসি।

/এএ/

x