বিভেদ ঘোচাতে সেই মসজিদেই যাবেন করবিন, অংশ নেবেন প্রার্থনায়

বিদেশ ডেস্ক ১৫:৫২ , জুন ১৯ , ২০১৭

ফিনসবারি মসজিদে তারাবির নামাজ আদায়কারী মুসল্লিদের ওপর গাড়ি হামলার পর সেই মসজিদেই প্রার্থনায় অংশ নেওয়ার ঘোষণা দিয়েছেন স্থানীয় এমপি এবং লেবার পার্টির নেতা জেরেমি করবিন। এক বিবৃতিতে করবিন জানিয়েছেন সোমবার (১৯ জুন) সন্ধ্যায় প্রার্থনায় যোগ দেবেন তিনি।

জেরেমি করবিন
লন্ডনের ফিনসবারি পার্ক মসজিদের সামনে গাড়ি হামলার পর থেকে একে ইসলামবিদ্বেষী হামলা বলে অভিহিত করে আসছেন মুসলিম নেতারা। দেশটির মুসলিম কাউন্সিল একে ইসলামফোবিয়ার সবচেয়ে সহিংস বহিঃপ্রকাশ বলে উল্লেখ করেছে। প্রত্যক্ষদর্শীরাও জানিয়েছেন, সন্দেহভাজন হামলাকারী সব মুসলিমদের মেরে ফেলার হুমকি দিচ্ছিলেন। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, লন্ডন ব্রিজ ও ব্রিটিশ পার্লামেন্টে হামলায় এক মুসলিমের সম্পৃক্ততা পাওয়ার পর থেকে ব্রিটেনে ইসলামবিদ্বেষী আক্রমণ বেড়েছে। ধর্মীয় বিদ্বেষ ও বিভেদের এই প্রেক্ষাপটে ফিনসবারি মসজিদে প্রার্থনা অংশ নেওয়া ঘোষণা দিয়েছেন করবিন।

বিবৃতিতে করবিন বলেন, ‘সন্ত্রাসী হামলা হিসেবে বিবেচনায় নেওয়া এ ভয়াবহ ও ঘৃণ্য ঘটনায় আমি মর্মাহত। এ ঘটনায় নিহত ব্যক্তির পরিবার ও বন্ধুদের প্রতি সমবেদনা জানাচ্ছি। যারা আহত হয়েছেন তাদের পরিবার ও স্বজনদের জন্যও দুঃখ বোধ করছি। স্থানীয় এমপি হিসেবে আমি মুসলিম ওয়েলফেয়ার হাউসে মুসলিম কমিউনিটির নেতাদের সঙ্গে দেখা করেছি। পাশাপাশি ইসলিংটন কাউন্সিল নেতা রিচার্ড ওয়াটস, কাউন্সিলের প্রধান নির্বাহী লেসলি সিয়ারি এবং মেট্রোপলিটন পুলিশের সঙ্গেও আমার কথা হয়েছে।’

ফিনসবারি পার্ক মসজিদের যাওয়ার কথা জানিয়ে লেবার নেতা করবিন বলেন, ‘আজ সন্ধ্যায় রিচার্ড ও আমি ফিনসবারি মসজিদে নামাজে অংশ নেব। জনগণ ও মিডিয়াকে আমি শান্ত থাকার এবং ক্ষতিগ্রস্তদের প্রতি শ্রদ্ধাশীল থাকার আহ্বান জানাচ্ছি।’

ব্রিটেনের মুসলিম কাউন্সিল জানায়, স্থানীয় সময় রবিবার দিনগত রাত ১২টা ২০ মিনিটে একটি ভ্যান ‘ইচ্ছাকৃতভাবে’ মুসল্লিদের ধাক্কা দেয়। ওই মুসল্লিদের অনেকে তারাবির নামাজ শেষে বের হচ্ছিলেন। ওই ঘটনায় ১ জন নিহত হন। ঘটনাস্থল ফিনসবারি এলাকা থেকে ৪৮ বছর বয়সী একজনকে গ্রেফতার করেছে পুলিশ। এখনও হামলাকারীর সংখ্যা নিশ্চিত হওয়া যায়নি। 

/এফইউ/

Advertisement

Advertisement

Pran-RFL ad on bangla Tribune x