সিরিয়ায় 'উড়ন্ত বস্তু' দেখলেই ভূপাতিত করার হুমকি রাশিয়ার

বিদেশ ডেস্ক ১৮:০৩ , জুন ১৯ , ২০১৭

রুশ বিমান বাহিনীর নিয়ন্ত্রণে থাকা সিরীয় আকাশসীমায় উড়ন্ত কোনও বস্তু দেখলেই তা গুলি করে ভূপাতিত করার হুমকি দিয়েছে রাশিয়া। রাক্কায় মার্কিন নেতৃত্বাধীন জোটের গুলিতে একটি সিরীয় যুদ্ধবিমান ভূপাতিত হওয়ার পর এর প্রতিক্রিয়ায় রাশিয়া  এমন হুঁশিয়ারি দিলো। রুশ বার্তা সংস্থাগুলোর বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্ট খবরটি জানিয়েছে।

রবিবার সিরিয়ার একটি যুদ্ধবিমান ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্র
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, সিরিয়ায় বিমান বিধ্স্ত হওয়া ঠেকাতে ১৯ জুন থেকে যুক্তরাষ্ট্রেরসঙ্গে পারস্পরিক যোগাযোগের ভিত্তিতে অভিযান পরিচালনা স্থগিত করছে রাশিয়া। রুশ মন্তদ্রণালয়ের অভিযোগ, সিরীয় বিমান ভূপাতিত করার আগে যুক্তরাষ্ট্র রাশিয়ার সঙ্গেকার যোগাযোগ চ্যানেলটি ব্যবহার করেনি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছিল, রবিবার রাক্কায় আইএসের বিরুদ্ধে অভিযান চালাচ্ছিলো সিরীয় বিমানটি। তখনই মার্কিন জোট গুলি চালায়। তবে পরে পেন্টাগনের তরফ থেকে দাবি করা হয়, মার্কিন সমর্থিত সিরীয় ডেমোক্র্যাটিক ফোর্সের ওপর বিমানটি অব্যাহত বোমা বর্ষণ করছিলো বলেই সেটাকে ভূপাতিত করা হয়েছে। সিরিয়ার তরফ থেকে এ ঘটনাকে 'উদ্ভট আক্রমণ' হিসেবে উল্লেখ করে বলা হয়, এটি একটি 'বিপদজনক প্রতিক্রিয়া'। 
উল্লেখ্য, মার্কিন কর্তৃপক্ষের দাবি অনুযায়ী সিরীয় যুদ্ধে মার্কিন নেতৃত্বাধীন জোটের অংশগ্রহণের পর থেকেই এবারই প্রথম সিরীয় বিমান ভূপাতিত করেছে তারা।

/এফইউ/

x