রোহিঙ্গাদের জন্য আরও সহায়তা দিতে কানাডার প্রতি আহ্বান জাতিসংঘের

বিদেশ ডেস্ক ১৯:৪২ , অক্টোবর ১২ , ২০১৭

রাখাইনে মিয়ানমারের সেনাবাহিনীর জাতিগত নিধনযজ্ঞ থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসা ৫ লাখেরও বেশি রোহিঙ্গার জন্য আরও বেশি সহায়তা দিতে কানাডার প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। কানাডায় নিয়োজিত জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এর প্রতিনিধি জাঁ নিকোলাস বিউজ এ সহায়তা চেয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া কলেরা ভ্যা্কসিন নিচ্ছেন এক রোহিঙ্গা
বাংলাদেশে সম্প্রতি পালিয়ে আসা ৫ লাখ ২০ হাজার রোহিঙ্গার জন্য গত সপ্তাহে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে জরুরি ভিত্তিতে ৮ কোটি ৪০ লাখ ডলার সহায়তা চেয়েছে ইউএনএইচসিআর। সংস্থাটি আগামী ছয় মাসের জন্য এ হিসেব দিয়েছে। চলতি বছর মিয়ানমার ও বাংলাদেশে ১ কোটি ২২ লাখ ডলার মানবিক সহায়তা দিয়েছে কানাডা। এর মধ্যে বাংলাদেশে নিয়োজিত ইউএনএইচসিআর-কে ১২ লাখ ডলার দেওয়া হয়েছে।

তবে বাংলাদেশে মানবিক সহায়তা প্রদানকারী সংস্থাগুলোকে আরও বেশি তহবিল যোগানোর জন্য কানাডা সরকারকে আহবান জানিয়েছেন ইউএনএইচসিআর এর প্রতিনিধি জাঁ নিকোলাস বিউজ। রোহিঙ্গাদের দুর্দশার কথা মনে করিয়ে দিয়ে তিনি বলেন, ‘আমরা অবশ্যই কানাডা ও অন্য দেশগুলোকে এ পরিস্থিতির প্রতি মনোযোগ অব্যাহত রাখার এবং এ পরিস্থিতি মোকাবিলায় আমাদেরকে এবং আমাদের সহযোগীদেরকে প্রয়োজনীয় তহবিল দিয়ে সহযোগিতা করার আহ্বান জানাই। কানাডার জনগণ আমাদের আবেদনে ইতিবাচক সাড়া দিয়েছে। এরইমধ্যে তাদের কাছ থেকে আমরা ৩ লাখ কানাডীয় ডলার সহায়তা পেয়েছি। তারা প্রশংসার দাবিদার, কারণ আন্তর্জাতিকভাবে আরও অনেক সংকট চলছে।’ 

/এফইউ/

x