সমুদ্রশক্তি বাড়াতে দুটি ডর্নিয়ার ডু-২২৮ বিমান কিনছে নৌবাহিনী

বিদেশ ডেস্ক ০৯:২৮ , অক্টোবর ১৩ , ২০১৭

সমুদ্র অঞ্চলে টহল জোরদার করতে আরও দুটি ডর্নিয়ার ডু-২২৮ বিমান সরবরাহের জন্য সুইস কোম্পানি ‘রুয়াগ’কে অর্ডার দিয়েছে বাংলাদেশ নৌ বাহিনী। সংস্থাটির ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে একথা জানা যায়। এর ফলে বাংলাদেশ নৌবাহিনীর একই মডেলের টহল বিমান সংখ্যা চার-এ দাঁড়াচ্ছে।

 

সুইসভিত্তিক প্রতিষ্ঠানটি জানায়, বাংলাদেশ নৌবাহিনীর বর্তমান সামর্থ্যরে ভিত্তিতে সমুদ্রপথ, নিজস্ব পানিসীমা, উপকূলীয় এলাকা এবং জলাভূমিতে টহল দেয়ার উপযোগী করে নতুন ড্রোনিয়ার ২২৮গুলো তৈরি করা হবে। চোরাই মৎস শিকার ও গুরুত্বপূর্ণ নৌযানগুলোর গতিবিধির ওপর নজর রাখতে সক্ষম হবে এগুলো।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ড্রোনিয়ার ২২৮-গুলো বাংলাদেশ নৌবাহিনীর ‘সার্চ এন্ড রেসকিউ’ অপারেশন ও প্রাকৃতিক দুর্যোগ মিশনের সক্ষমতা বাড়াবে। ১৬.৬ মিটার লম্বা, পাখাসহ ১৭ মিটার প্রশস্ত ডু ২২৮এনজির উচ্চতা ৪.৬ মিটার যা ২২০০ কেজি ওজন বহন করতে সক্ষম।ডু ২২৮এনজি একটি সহজে ব্যবহার উপযোগী টারবোপরপ বিমান। এতে ১৯ জন যাত্রী পরিবহন সম্ভব।

এর আগে ২০১১ সালে দুটি ডর্নিয়ার ২২৮ কেনার জন্য অর্ডার দেয় বাংলাদেশ নৌবাহিনী। সরবরাহ করা হয় ২০১৩ সালে। এগুলো বর্তমানে মেরিটাইটম পেট্রোল এয়ারক্রাফট হিসেবে ব্যবহৃত হচ্ছে।

Advertisement

Advertisement

Pran-RFL ad on bangla Tribune x