সিরিয়ার ইদলিবে প্রথমবারের মতো তুর্কি সেনাবহর

বিদেশ ডেস্ক ১২:২৩ , অক্টোবর ১৩ , ২০১৭

প্রথমবারের মতো সিরিয়ার ইদলিবে প্রবেশ করেছে তুর্কি সেনাবাহিনীর বহর। উত্তরপশ্চিমাঞ্চলীয় সিরিয়ায় যুদ্ধবিরতি অঞ্চল কার্যকর করার জন্য এ বাহিনী ইদলিবে ঢোকে। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, ইরান এবং রাশিয়ার সঙ্গে চুক্তির অংশ হিসেবে এ অঞ্চল গঠন করা হবে।  বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, প্রায় ৩০টি সামরিক যান রয়েছে তুর্কি সেনাবহরে। বহরটি বাব আল-হাওয়া সীমান্তের কাছ দিয়ে সিরিয়ায় ঢুকেছে।

এখান থেকে সন্ত্রাসী এবং কুর্দি পিপলস প্রোটেকশন ইউনিটস বা ওয়াইপিজি যোদ্ধাদের নিয়ন্ত্রিত আফরিন অঞ্চলের ওপর নজর রাখা যায়।

ইদলিবের বেশির ভাগ এলাকার নিয়ন্ত্রণ করছে জঙ্গিগোষ্ঠী হায়াত তাহরির আশ-শাম বা এইচটিএস। আল-কায়েদার সঙ্গে সম্পর্কিত সন্ত্রাসীগোষ্ঠী আন-নুসরা গত বছর নাম বদল করে জাবহাত ফতেহ আশ-শাম নাম নিয়েছে। এইচটিএসের নেতৃত্ব দিচ্ছে এ গোষ্ঠী। কাজাখিস্তানের রাজধানী আস্তানায় সিরিয়া নিয়ে চতুর্থ দফা আলোচনার সময়ে সিরিয়ায় চারটি যুদ্ধবিরতি এলাকা গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়। গত মে মাসে অনুষ্ঠিত আলোচনায় মধ্যস্থতাকারীর ভূমিকা নিয়েছিল রাশিয়া, ইরান এবং তুরস্ক।

 

Advertisement

Advertisement

Pran-RFL ad on bangla Tribune x