ইতিহাসের ভয়াবহতম দাবানলের কবলে ক্যালিফোর্নিয়া, ৩১ জনের মৃত্যু

বিদেশ ডেস্ক ১৬:০৮ , অক্টোবর ১৩ , ২০১৭

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলে ছড়িয়ে পড়া দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৩১ জনে দাঁড়িয়েছে। এখনও নিখোঁজ রয়েছেন অনেকে। ক্যালিফোর্নিয়ার ইতিহাসে দাবানলের কারণে সবচেয়ে বেশিসংখ্যক প্রাণহানির ঘটনা এটি। পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে বলে আশঙ্কা জানিয়েছে কর্তৃপক্ষ। ১৯৩৩ সালে লস এঞ্জেলেসের গ্রিফিথ পার্কে দাবানলে ২৯ জনের মৃত্যু হয়েছিল।

ক্যালিফোর্নিয়ার দাবানল
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, ক্যালিফোর্নিয়ার অন্তত ২২টি স্থানে এই দাবানল ছড়িয়ে পড়েছে। দাবানলের কারণে ১ লাখ ৭০ হাজার একর জায়গাজুড়ে থাকা সাড়ে তিন হাজারেরও বেশি ভবন ও বাড়ি ধ্বংস হয়ে গেছে এবং প্রায় ২৫ হাজার মানুষকে স্থানচ্যুত হতে হয়েছে। আগুন নেভাতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন ৮ হাজারেরও বেশি দমকলকর্মী।  

কর্তৃপক্ষ জানিয়েছে দাবানলের কারণে সোনোমা কাউন্টিতে ১৭ জনের, মেন্দোচিনো কাউন্টিতে ৮ জনের, ইয়ুবা কাউন্টিতে ৪ জনের এবং নাপা কাউন্টিতে দুইজনের মৃত্যু হয়েছে।

রাজ্যের জরুরি সেবা বিভাগের পরিচালক মার্ক গিলারডুচ্চি জানিয়েছেন,এখনও এ জরুরি অবস্থা থেকে সহসা বেরিয়ে আসার সম্ভাবনা দেখছেন না তারা।

দাবানল ভয়াবহ রূপ নিলেও ঠিক কি কারণে এটি সৃষ্ট হয়েছে তার প্রকৃত কারণ এখনও খুঁজে পাচ্ছেন না কর্মকর্তারা। তারা ধারণা করছেন,তীব্র বাতাসে বৈদ্যুতিক খুঁটি ভেঙে আগুন লেগে তা ভয়াবহ রূপ নিয়েছে।

/এফইউ/

x