ভিয়েতনামে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫৪

বিদেশ ডেস্ক ১৭:১৪ , অক্টোবর ১৩ , ২০১৭

ভিয়েতনামে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৫৪ জনে দাঁড়িয়েছে। নিখোঁজ রয়েছেন অন্তত ৩৯ জন। নিখোঁজ ব্যক্তিদের মধ্যে ভিয়েতনাম নিউজ এজেন্সি’র একজন সাংবাদিকও রয়েছেন। বন্যা পরিস্থিতি নিয়ে সরেজমিন প্রতিবেদন তৈরির সময় স্রোতের তোড়ে নদীর ওপর থাকা সেতু ভেঙে পড়লে তিনি পানিতে ভেসে যান। নিখোঁজদের উদ্ধারে সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছে কর্তৃপক্ষ। দুর্যোগ প্রতিরোধ সংস্থার বরাত দিয়ে শুক্রবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

৯ অক্টোবর থেকে শুরু হওয়া ব্যাপক বৃষ্টিপাতের কারণে এ বন্যা ও ভূমিধস দেখা দেয়। দুর্যোগ প্রতিরোধ সংস্থা জানিয়েছেন, এবারের বন্যায় ক্ষয়ক্ষতির পরিমাণ এরইমধ্যে গত কয়েক বছরের রেকর্ড ছাড়িয়ে গেছে।

চারদিনের বন্যা ও ভূমিধসে ৩১৭টি ঘরবাড়ি পুরোপুরি বিনষ্ট হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ৩৪ হাজারেরও বেশি ঘরাবিড়। দুটি বাঁধ বিধ্বস্ত এবং প্রায় ২২ হাজার হেক্টর জমির ফসল বিনষ্ট হয়েছে। প্রায় ১ হাজার ২০০ গবাদি পশু, দেড় লক্ষাধিক গবাদিপশু মারা গেছে বা ভেসে গেছে। বহু রাস্তাঘাট পানির নিচে তলিয়ে গেছে।

এর আগে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে, ভারী বর্ষণ শুরুর পর কয়েক হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়। দুর্গত মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে কর্মকর্তাদের প্রতি নির্দেশ দিয়েছেন ভিয়েতনামের উপপ্রধানমন্ত্রী ত্রিন ডিন ডাং।

ভৌগোলিক অবস্থানের কারণে ভিয়েতনাম এমনিতেই দুর্যোগপ্রবণ দেশ। দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটিতে প্রায় তীব্র ঝড়-বৃষ্টি দেখা যায়। তবে এবারের ভারী বর্ষণ সাম্প্রতিককালের সব রেকর্ড অতিক্রম করেছে।

Advertisement

Advertisement

Pran-RFL ad on bangla Tribune x