পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনেও প্রার্থী হওয়ার ঘোষণা পুতিনের

বিদেশ ডেস্ক ১৪:২৮ , ডিসেম্বর ০৭ , ২০১৭

আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছেন বর্তমান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার (৬ ডিসেম্বর) নিঝনি নভগরোদের ভোলগা শহরের একটি গাড়ি কারখানার শ্রমিকদের উদ্দেশে দেওয়া বক্তৃতায় পুতিন এ ঘোষণা দেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।  ওই নির্বাচনে জয়ী হলে ২০২৪ সাল পর্যন্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের সুযোগ পাবেন পুতিন।

পুতিন
আগামী বছরের মার্চ মাসে অনুষ্ঠিত হবে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন। বিবিসির প্রতিবেদনে বলা হয়, ২০০০ সাল থেকে কখনও প্রেসিডেন্ট হিসেবে আবার কখনও প্রধানমন্ত্রী হিসেবে রাশিয়ার শাসন ক্ষমতায় রয়েছেন পুতিন। আগামী নির্বাচনেও প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে পুতিন প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে আগেই ধারণা করা হচ্ছিল। সেই ধারণাকে সত্যি করে বুধবার পুতিন ঘোষণা দেন, আগামী নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদিন পুতিন বলেন, ‘রুশ ফেডারেশনের প্রেসিডেন্ট পদে আবারও প্রার্থিতা করার সিদ্ধান্ত নিয়েছি।’  

রাশিয়ার এক টেলিভিশন সাংবাদিক কেসেনিয়া সবচাকও প্রেসিডেন্ট পদে নির্বাচনের ঘোষণা দিয়েছেন। যদিও জনমত জরিপগুলো আভাস দিয়েছে,নির্বাচনে পুতিন তাকে সহজেই পরাজিত করতে পারবেন। অর্থ আত্মসাতের অভিযোগে দেশটির প্রধান বিরোধী দলের নেতা আলেক্সিই নাভালনির নির্বাচনে অংশগ্রহণে আনুষ্ঠানিক নিষেধাজ্ঞা আছে। অবশ্য নাভালনি তার বিরুদ্ধে আনা অভিযোগ নাকচ করে দিয়ে একে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে উল্লেখ করেছেন। 

উল্লেখ্য, ২০০০ সালের মার্চের নির্বাচনে সহজেই জয়লাভ করে আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্টের দায়িত্বভার গ্রহণ করেন পুতিন। ২০০৪ সালের নির্বাচনে ফের জয়লাভ করেন তিনি। সংবিধান অনুযায়ী পরপর দুই মেয়াদের বেশি প্রেসিডেন্ট হওয়ার সুযোগ না থাকায় পরের নির্বাচনে প্রধানমন্ত্রী পদে প্রতিদ্বন্দ্বিতা করে সহজ জয় পান। একদফা প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বপালনের পর ২০১২ সালে তৃতীয় দফা প্রেসিডেন্ট নির্বাচনে আবারও জয়ী হন পুতিন।

 

/এফইউ/

x