ইয়েমেনে সৌদি অবরোধে ধৈর্য হারিয়েছেন ট্রাম্প

বিদেশ ডেস্ক ১৫:৩০ , ডিসেম্বর ০৭ , ২০১৭

সৌদি জোটের বিমান হামলা এবং গৃহযুদ্ধ কবলিত ইয়েমেনের অবরুদ্ধ লোকজনের কাছে জরুরি ভিত্তিতে মানবিক সহায়তা পৌঁছানোর সুযোগ দিতে সৌদি আরবের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সৌদি নেতৃত্বাধীন জোটের এ অবরোধের ব্যাপারে ওয়াশিংটন ধৈর্য হারিয়ে ফেলেছে বলেও উল্লেখ করেছেন তিনি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স আর মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ-এর খবর থেকে এসব কথা জানা গেছে।

ডোনাল্ড ট্রাম্প
ইয়েমেনে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে প্রায় তিন বছর ধরে অভিযান চলমান থাকার মধ্যেই এক মাস আগে দেশটির বন্দরগুলোতে অবরোধ আরোপ করে সৌদি নেতৃত্বাধীন জোট। ইয়েমেনের প্রায় ৮০ লাখ মানুষ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে অবস্থান করছে। কলেরা ও ডিপথেরিয়া ছড়িয়ে পড়েছে। দ্য নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিল (এনআরসি) বলছে, হুদাইদাহ ও সালিফ বন্দরে প্রথম দফায় খাদ্য ও জ্বালানি পৌঁছালেও যে পরিমাণ সহায়তা দরকার সেই তুলনায় তা খুবই সামান্য। কারণ, ২ কোটি ৭০ লাখ জনসংখ্যার দেশ ইয়েমেন প্রায় সম্পূর্ণভাবে খাদ্য, জ্বালানি ও ওষুধের ওপর নির্ভরশীল।  

এই পরিস্থিতিতে বুধবার একটি বিবৃতি দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি লিখেছেন, ‘আমি আমার প্রশাসনের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছি তারা যেন ইয়েমেনের অসহায় মানুষদের কাছে খাদ্য, জ্বালানি, পানি এ ওষুধ পৌঁছানোর সুযোগ দেওয়ার জন্য সৌদি নেতৃত্বকে অনুরোধ করেন। মানবিক কারণে জরুরি ভিত্তিতে এটা করা উচিত।’ ট্রাম্পের এ বিবৃতিকে স্বাগত জানিয়েছে আন্তর্জাতিক দাতব্য সংস্থা অক্সফাম। ট্রাম্পের বিবৃতিটি দিতে অনেক দেরি হলেও তা খুব জরুরি’ বলে উল্লেখ করেছে সংস্থাটি।

ইয়েমেন থেকে রিয়াদে ক্ষেপণাস্ত্র হামলার প্রচেষ্টার অভিযোগে ওই অবরোধ আরোপ করা হয়। অবশ্য, পরে ওই অবরোধ শিথিল করা হলেও এবং বুধবার তা ভেঙে যাওয়ার আভাস মিললেও ইয়েমেনের জনগণ এখনও অনেক শোচনীয় পরিস্থিতিতে আছে।

 

/এফইউ/বিএ/

x