ফ্রান্সের সঙ্গে কাতারের ১৪১৫ কোটি ডলারের চুক্তি

বিদেশ ডেস্ক ২৩:৫১ , ডিসেম্বর ০৭ , ২০১৭

ন্সের সঙ্গে ১ হাজার ৪১৫ কোটি ডলার মূল্যের বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষর করেছে কাতার। বৃহস্পতিবার ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর একদিনের কাতার সফরে এসব চুক্তি স্বাক্ষর হয়। স্বাক্ষরিত এসব চুক্তি প্রতিরক্ষা, সমরাস্ত্র, মেট্রোরেল স্থাপন ও পরিচালনা এবং দূষণরোধী প্রকল্প রয়েছে।


দোহাতে কাতারের আমির তামিম বিন হামাদ আল-থানির সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ম্যাক্রোঁ বলেন, যেসব চুক্তি স্বাক্ষরিত হয়েছে তার অর্থমূল্য প্রায় ১২ বিলিয়ন ইউরো। যা উভয় দেশের সম্পর্কের ঘনিষ্ঠতা প্রমাণ করে।

ফরাসি প্রেসিডেন্ট আরও বলেন, আমরা আরও কয়েকটি বাণিজ্যিক চুক্তি স্বাক্ষর করেছি যা আমাদের অর্থনৈতিক সম্পর্কের গভীরতা নির্দেশ করে।

ফরাসি সংবাদমাধ্যম লে মন্ডের খবর অনুসারে, কাতার ফ্রান্সের কাছ থেকে ১২টি রাফালে যুদ্ধবিমান কিনছে।

এর আগে ২০১৫ সালে ৬০০ কোটি ইউরোতে ২৪টি যুদ্ধবিমান কিনেছিল দোহা।

এছাড়া ফরাসি প্রতিষ্ঠান নেক্সটারের কাছ থেকে ৩০০ ভিবিসিআই আর্মড যান কিনবে কাতার। দোহা মেট্রোরেল ব্যবস্থাপনার জন্য ২০ বছরের জন্য ৩০০ কোটি ইউরোর আরেকটি চুক্তিও হয়েছে উভয় দেশের মধ্যে।

কাতারের সঙ্গে ফ্রান্সের বাণিজ্যিক ও রাজনৈতিক সম্পর্ক শক্তিশালী হয়েছে গত কয়েক বছরে। ফ্রান্সে বিনিয়োগ করার জন্য কাতারকে উৎসাহিত করা হচ্ছে। এর মধ্যেই প্রায় ১ হাজার কোটি ডলার ফ্রান্সে বিনিয়োগ করেছে দেশটি। কাতারের বিরুদ্ধে সৌদি আরবসহ কয়েকটি দেশের কূটনৈতিক বিরোধ মীমাংসায় ভূমিকা রাখতে চায় ফ্রান্স। অবরোধের পর থেকেই দোহা যুক্তরাষ্ট্র, রাশিয়া ও যুক্তরাজ্যের কাছ থেকে সামরিক সরঞ্জাম কেনার চুক্তি করে নিজের সামরিক শক্তি বাড়িয়েছে। সূত্র: আনাদোলু।

 

/এএ/

x