জেরুজালেমের মর্যাদা অক্ষুণ্ন রাখার আহ্বান পোপ ও এরদোয়ানের

বিদেশ ডেস্ক ০২:৪৯ , ডিসেম্বর ০৮ , ২০১৭

পোপ ফ্রান্সিস ও রজব তাইয়্যেব এরদোয়ানপবিত্র শহর জেরুজালেমের বর্তমান মর্যাদা অক্ষুণ্ন রাখার আহ্বান জানিয়েছেন ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান পোপ ধর্মগুরু ফ্রান্সিস ও তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। শহরটির বর্তমান স্থিতাবস্থা পরিবর্তনের চেষ্টা পরিহার করা উচিত হবে বলে বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) এক টেলিফোন আলাপে একমত হয়েছেন তারা।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতির সিদ্ধান্তের প্রেক্ষাপটে পোপ ফ্রান্সিসের সঙ্গে টেলিফোনে কথা বলেন এরদোয়ান। তুর্কি রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদোলু এ খবর জানায়।

তুর্কি প্রেসিডেন্টের কার্যালয়ের সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়, ফোনালাপে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার জন্য ১৯৬৭ সালের আগের সীমান্তের মধ্যে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার ওপর গুরুত্বারোপ করেন এরদোয়ান। যার রাজধানী হবে পূর্ব জেরুজালেমে।

বুধবারই পোপ ফ্রান্সিস জেরুজালেমের স্থিতাবস্থার প্রতি শ্রদ্ধাশীল থাকতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছিলেন। তিনি শহরটি সম্পর্কে জাতিসংঘের সিদ্ধান্তকে সম্মান জানানোরও আহ্বান জানান। কিন্তু এর কয়েক ঘণ্টা পরই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

জেরুজালেম মুসলমান, ইহুদি ও খ্রিস্টানদের কাছে পবিত্র শহর। ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দ্বের কেন্দ্রে রয়েছে এই শহরটি। ইসরায়েলের দখলে থাকা পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনিরা তাদের কাঙ্ক্ষিত স্বাধীন রাষ্ট্রের রাজধানী হিসেবে বিবেচনা করেন।

আরও পড়ুন: শুক্রবার থেকে নতুন ইন্তিফাদার ডাক হামাসের

/এএম/

x