সোমবার সংলাপে বসছে দুই কোরিয়া

বিদেশ ডেস্ক ২২:৪৪ , জানুয়ারি ১৩ , ২০১৮

আগামী ১৫ জানুয়ারি সোমবার সংলাপে বসতে রাজি হয়েছে উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়া। যুদ্ধবিরতি অঞ্চল প্যানমুনজোম গ্রামের উত্তর কোরিয় অংশের টোংলি প্যাভিলিয়নে এ বৈঠক অনুষ্ঠিত হবে। শনিবার দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ কথা বলা হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, শীতকালীন অলিম্পিকে দক্ষিণ কোরিয়ায় একটি দল পাঠাতে সম্মত হয় উত্তর কোরিয়া। এরই ধারাবাহিকতায় আলোচনার জন্য দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে একত্রীকরণ মন্ত্রী চো মিউং কিউনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল পাঠানো হবে।

আন্তঃকোরীয় সংলাপ পর্যায়ক্রমে দুটি পিস হাউজে অনুষ্ঠিত হয়ে থাকে। দক্ষিণ কোরিয়ার অংশে তা প্যানমুনজোম ও উত্তর কোরিয়া অংশে তা টোংলি প্যাভিলিয়ন। এলাকাটি দুই কোরিয়ার বেসামরিক এলাকা।

মন্ত্রণালয় জানায়, উত্তর কোরিয়া ১৫ জানুয়ারি আলোচনায় বসতে চায়। বিবৃতিতে বলা হয়, ‘দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে শীতকালীন অলিম্পিকে উত্তর কোরিয়ার অংশগ্রহণের বিষয়ে আলোচনার জন্য ১২ তারিখের প্রস্তাব দেওয়া হয়েছিল। তবে উত্তর কোরিয়ার পক্ষ থেকে বিষয়টি দ্রুত বিবেচনার অনুরোধ করা হয়েছে।’

 এই সপ্তাহে উত্তর ও দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা বলেন, তারা সমঝোতার মাধ্যমে সমস্যা সমাধান ও আকস্মিক সংঘাত এড়াতে সম্মত হয়েছেন। দুই বছরের মধ্যে প্রথম আনুষ্ঠানিক সংলাপ শেষে তারা এ ঘোষণা দেন। উত্তর কোরিয়ার অস্ত্র কর্মসূচি নিয়ে দেশ দুটির মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

দক্ষিণ কোরিয়া আরও বলেছে, তারা উত্তর কোরিয়ার সঙ্গে মিলে একটি যৌথ নারী হকি দল গড়ার প্রস্তাব দিয়েছে। উত্তর কোরিয়ার আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) কর্মকর্তারা বলেছেন, তারা প্রস্তাবটি ভেবে দেখছেন। আগামী ২০ জানুয়ারি দুই পক্ষ বিষয়টি নিয়ে আইওসি’র আমন্ত্রণে আলোচনা করবে।

মঙ্গলবার আলোচনার ১১ ঘণ্টা পর এক যৌথ বিবৃতিতে উত্তর ও দক্ষিণ কোরিয়া বলেছে, তারা সামরিক বাহিনীর মধ্যে আলোচনা চালু করতে সম্মত হয়েছে। আর আগামী মাসে শীতকালীন অলিম্পিকে অংশ নেওয়ার জন্য একটি বিশাল প্রতিনিধি দল পাঠাবে উত্তর কোরিয়া।

যুক্তরাষ্ট্র একে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র সংকট সমাধানের প্রথম পদক্ষেপ হিসেবে মনে করছে। তবে উত্তর কোরিয়া বলে আসছে, এসব পরমাণু অস্ত্র যুক্তরাষ্ট্রের জন্যই বানানো হয়েছে আর এটা নিয়ে কোনও আলোচনা করা হবে না।

 

 

/আরএ/এএ/

x