সিরিয়া শান্তি আলোচনা নিয়ে যুক্তরাষ্ট্রকে দোষারোপ রাশিয়ার

বিদেশ ডেস্ক ১০:০২ , জানুয়ারি ১৪ , ২০১৮

রাশিয়ার অবকাশযাপন শহর সোচিতে অনুষ্ঠিতব্য সিরিয়া শান্তি আলোচনা ব্যাহতের চেষ্টার জন্য যুক্তরাষ্ট্রকে দোষারোপ করেছে রাশিয়া। সোচি’তে এ সংক্রান্ত আগের বৈঠকগুলোর ধারাবাহিকতায় এ মাসের শেষদিকে শহরটিতে নতুন করে সিরিয়া ইস্যুতে বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, এ সম্মেলন নিয়ে কিছু আমেরিকান কর্মকর্তার মন্তব্য সিরিয়ার বিরোধী দলগুলোর ওপর নেতিবাচক প্রভাব ফেলছে। শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে মিডল ইস্ট মনিটর।

যুক্তরাষ্ট্রকে বাদ দিয়ে মধ্যপ্রাচ্যের দুই প্রভাবশালী দেশ তুরস্ক ও ইরানকে সঙ্গে নিয়ে সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠার রুশ উদ্যোগের অংশ হিসেবে সোচিতে এই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

এর আগে ২০১৭ সালের নভেম্বরে সিরিয়া ইস্যুতে সোচি’তে মিলিত হন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান এবং ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। এ সময় তিন নেতা সিরিয়ায় টেকসই শান্তি প্রতিষ্ঠায় একমত হন।

উল্লেখ্য, ২০১১ সালে শুরু হওয়া সিরিয়ার গৃহযুদ্ধে এখন পর্যন্ত চার লাখেরও বেশি মানুষ নিহত হয়েছেন। বাস্তুহারা হয়েছেন কয়েক লাখ মানুষ।

/এমপি/

x