প্রটোকল ভেঙে নেতানিয়াহুকে স্বাগত জানালেন মোদি

বিদেশ ডেস্ক ১৬:৪২ , জানুয়ারি ১৪ , ২০১৮

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে প্রটোকল ভেঙে বিমানবন্দরে হাজির হয়ে স্বাগত জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রবিবার ছয় দিনের সফরে নয়া দিল্লি এসে পৌঁছান নেতানিয়াহু। ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু এ খবর জানিয়েছে।

বিমানবন্দরে নেতানিয়াহুকে স্বাগত জানান মোদি

বিমানবন্দরে নেতানিয়াহুকে স্বাগত জানিয়ে মোদি আলিঙ্গন করেন। ইসরায়েলির প্রধানমন্ত্রীর সঙ্গে তার স্ত্রী সারাও রয়েছেন।

নেতানিয়াহুকে ভারতে স্বাগত জানিয়ে মোদি টুইটে লিখেছেন, আমার বন্ধু নেতানিয়াহু, ভারতে স্বাগতম! আপনার সফর ঐতিহাসিক ও বিশেষ। আমাদের দেশের মধ্যে ঘনিষ্ঠ বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও দৃঢ় করবে।

টুইটটি মোদি ইংরেজি ও হিব্রু ভাষায় পোস্ট করেছেন। ভারত সফর নিয়ে দেওয়া এক বিবৃতিতে নেতানিয়াহুও মোদিকে ইসরায়েল ও নিজের বন্ধু বলে আখ্যায়িত করেছেন।

সফরে দুই নেতা বেশ কিছু ইস্যুতে বিস্তারিত সংলাপে অংশ নেবেন। রবিবারই তারা তিন মূর্তি স্মৃতিসৌধে যাবেন। সেখানে তিন মূর্তি চক এলাকার নাম আনুষ্ঠানিকভাবে তিন মূর্তি হাইফা চক হিসেবে উদ্বোধন করবেন। ইসরায়েলের হাইফা শহরের নামকরণে এটা পরিবর্তন করা হচ্ছে। উভয় নেতা স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি ও পরিদর্শন বইয়ে মন্তব্য লিখবেন।

তিন মূর্তির তিনটি তামার ভাস্কর্য হায়দরাবাদ, জোধপুর ও মহিশুরের সেনাদের প্রতীক হিসেবে ব্যবহৃত হয়। যেসব সেনা (ল্যান্সার) ১৫তম ইমপেরিয়াল সার্ভিস কাভালরি ব্রিগেডের হয়ে যুদ্ধ করেছেন। প্রথম বিশ্বযুদ্ধের সময় ১৯১৮ সালের ২৩ সেপ্টেম্বর ইসরায়েলের হাইফা শহরে একাধিক হামলায় এই ব্রিগেড অংশ নেয়।

 

/এএ/

x