এজিয়ান সাগরে ৪৪ অভিবাসী উদ্ধার

বিদেশ ডেস্ক ২০:৪৯ , ফেব্রুয়ারি ১৩ , ২০১৮

তুরস্ক থেকে ইউরোপের গ্রিসে পাড়ি দেওয়ার সময় এজিয়ান সাগরে থেকে ৪৪ জন অভিবাসীকে উদ্ধার করেছে দেশটির কোস্টগার্ড। তুরস্কের এক কর্মকর্তার বরাত দিয়ে এই তথ্য নিশ্চিত করেছে তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি।

এজিয়ান সাগরে ৪৪ অভিবাসী উদ্ধারতুরস্কের ইজমির প্রদেশের সেসমি জেলায় এই ঘটনা ঘটে। নাম প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা জানান, উদ্ধারকৃতদের মধ্যে ৩৬ জন সিরীয় নাগরিক ছিলেন। বাকি আটজন ছিলেন এরিত্রিয়ান।

তাদের সবাইকে অভিবাসন কর্তৃপক্ষের কাছে নিয়ে যাওয়া হয়েছে। সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে তুরস্ক হয়ে  ইউরোপ পাড়ি দেওয়ার চেষ্টা করে অনেক মানুষ।

তুরস্কে বর্তমানে ২২ লাখেরও বেশি সিরীয় নাগরিক শরণার্থী হিসেবে অবস্থান করছেন। সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়া থেকে এ পর্যন্ত তুরস্ক এসব শরণার্থীদের আশ্রয় ও খাবারের পেছনে প্রায় সাড়ে আটশ কোটি ডলার ব্যয় করেছে।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মতে, চলতি বছরে ইতোমধ্যে ইউরোপের আশায় সাগরপাড়ি দিতে গিয়ে নৌকাডুবিতে প্রাণ হারিয়েছেন ২৪০ জন।

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার পথে ২০১৭ সালে প্রায় তিন হাজার অভিবাসীর মৃত্যু হয়েছে। একে শরণার্থীদের জন্য সবচেয়ে বিপদজনক পথ মনে করা হয়। ২০০০ সালের পর থেকে থেকে এখন পর্যন্ত ৩৪ হাজার অভিবাসী এই পথে ডুবে মারা গেছে কিংবা নিখোঁজ রয়েছে।

/এমএইচ/

x