ভারতে কৃষকদের অধিকার প্রশ্নে সরব আমির খান

বিদেশ ডেস্ক ১৮:৪৭ , মার্চ ১৪ , ২০১৮

ভারতে কৃষকদের সাহায্য করার জন্য সবার এগিয়ে আসা উচিত বলে মন্তব্য করেছেন বলিউড সুপারস্টার আমির খান। তিনি বলেছেন, শহরবাসীদের আন্দোলনরত কৃষকদের পাশে দাঁড়ানো জরুরি।

বুধবার নিজের ৫৩তম জন্মদিন পালনের সময় এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মিস্টার পারফেকশনিস্ট।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া ডটকমের এক প্রতিবেদনে বলা হয়, বিজয় কৃষ্ণ আচারিয়ার থাগস অব হিন্দুস্তান ছবির শ্যুটিংয়ে ব্যস্ত ছিলেন আমির। সেখান থেকেই জন্মদিন উদযপানে মুম্বাইয়ে আসেন তিনি। সাংবাদিকরা প্রশ্ন করেন কৃষকদের নিয়ে।

সবসময়ই কৃষকদের পক্ষে কথা বলা আমির এদিনও তার অবস্থানে অটল ছিলেন। বলেছেন, কৃষকদের অধিকার আদায়ে তাদের পাশে থাকা উচিত শহরবাসীদের।

ঋণ মওকুফের স্কিম চললেও সুবিধার সে উত্তাপ লাগেনি মহারাষ্ট্রের কৃষকদের গায়ে। বাধ্য হয়ে বহু কৃষক বেছে নিয়েছেন আত্মহত্যার পথ। অখিল ভারতীয় কৃষক সভা দলের নেতৃত্বে আত্মহত্যাকারী কৃষকদের পরিবারসহ  প্রায় ৫০ হাজার কৃষক তাই এবার যথাযথ ঋণ সুবিধার জন্য মুম্বাইয়ে রওনা্ দেয়। যাবতীয় ঋণ থেকে অব্যাহতি পাওয়ার পাশাপাশি আদিবাসী ভূমি কৃষকদের হাতে ফিরিয়ে দেওয়ার দাবি জানায় তারা। বহু সংখ্যক আদিবাসী কৃষকও অংশ নেন ওই লং মার্চে। তারা বলেছেন, জমি তাদের কাছে জীবন-মরণ প্রশ্ন।

মহারাষ্ট্রে আন্দোলনরত ভারতীয় কৃষকরা

মঙ্গলবার কৃষকদের সব দাবি মেনে নেয় মহারাষ্ট্র। তাদের দাবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য ছিল, ফসলের ন্যায্য দাম, লাঙল যার, জমি তার, গরিব কৃষক ও ক্ষেতমজুরদের জন্য পেনশন, রেল বা মহাসড়ক নির্মাণের জন্য সরকারের জমি অধিগ্রহণ বন্ধ, আন্ত নদীর পানিবণ্টনসহ আদিবাসীদের অরণ্যের জমির ওপরে অধিকার ইত্যাদি।

এই দাবি আদায়ে সোমবার তাদের মহারাষ্ট্রের বিধানসভা ঘেরাও করার কথা ছিল। তবে তার আগেই রাজ্যের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাডনাবিসের এক বৈঠকে বসেন তাদের সঙ্গে। বের হয়ে তিনি বলেন, তার সরকার কৃষকদের দাবির বিষয়ে অত্যন্ত স্পর্শকাতর ও ইতিবাচক মনোভাব পোষণ করে। বৈঠকের পর সেচমন্ত্রী গিরিশ মহাজন বলেন, ‘জমি কৃষকদের নামে দেওয়াসহ সরকার তাদের ১০০ ভাগ দাবি মেনে নিয়েছে।’

 

/এমএইচ/

x