ইরান ও সিরিয়ার বিরুদ্ধে ইসরায়েলের পদক্ষেপ অব্যাহত থাকবে: নেতানিয়াহু

বিদেশ ডেস্ক ১৫:৪৮ , এপ্রিল ১৭ , ২০১৮

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ইরান ও সিরিয়ার বিপক্ষে পদক্ষেপ অব্যাহত রাখবে তেল আবিব। রবিবার মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে প্রধানমন্ত্রী একথা বলেন। মধ্যপ্রাচ্য পর্যবেক্ষণকারী ব্রিটিশ সংস্থা মিডলইস্ট মনিটর এ খবর জানিয়েছে।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু

নেতানিয়াহু বলেন, তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র সঙ্গে শনিবার সন্ধ্যায় কথা বলেছেন। তিনি থেরেসা মে’কে বলেছেন, এই হামলার গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক বার্তা হলো অপ্রচলিত অস্ত্রের ব্যবহারের ব্যাপারে কোনও ছাড় দেওয়া হবে না।

গত সপ্তাহে সিরিয়া রাসায়নিক অস্ত্রের ব্যবহার করে হামলার অভিযোগে শনিবার মার্কিন, ব্রিটিশ ও ফরাসি বাহিনী বিমান হামলা চালিয়েছে। নেতানিয়াহু বলেন, আমি আরও বলেছি, সন্ত্রাসী দেশগুলোকে পরমাণু অস্ত্র সক্ষমতা থেকে বিরত রাখতেও একই ধরনের নীতি প্রয়োজন।

ইসরায়েলের স্বরাষ্ট্রমন্ত্রী গিলাদ এরদান ও শিক্ষামন্ত্রী নাফতালি বেনেট সিরিয়ায় ইরানের অবস্থান লক্ষ্য করে এমন হামলার সমর্থন দেন। এরদান বলেন, ‘আমরা সিরিয়ায় ইরানের সামরিক স্থাপনার বিরুদ্ধে অভিযান অব্যাহত রাখবো। এসব স্থাপনা ইসরায়েলের নিরাপত্তার জন্য হুমকি।’ আর বেনেট বলেন, ‘নিজের সীমান্তে যেকোনও পদক্ষেপ নেওয়ার ব্যাপারে ইসরায়েলের স্বাধীনতা রয়েছে। আর ইসরায়েল যেকোনও পরিস্থিতির জন্য প্রস্তুত রয়েছে।’

গত সপ্তাহে রাশিয়া, সিরিয়া ও ইরান ইসরায়েলের বিরুদ্ধে টি-ফোর সামরিক বিমান বন্দরে বিমান হামলার অভিযোগ তোলে। হোমস প্রদেশের ওই বিমানবন্দরে হামলা সাত ইরানিসহ ১৪ জন নিহত হন। ইরান এই হামলার জবাব দেওয়া হবে বলে সতর্ক করে দিয়েছে।

/আরএ/

x