চীনা প্রতিষ্ঠান জেডটিই-এর ওপর নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

বিদেশ ডেস্ক ১৭:২৬ , এপ্রিল ১৭ , ২০১৮

যুক্তরাষ্ট্রের বাজারে চীনভিত্তিক টেলিকম সামগ্রী নির্মাতা প্রতিষ্ঠান জেডটিই করপোরেশনের পার্টস ও সফটওয়্যার বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে ট্রাম্প প্রশাসন। মার্কিন বাণিজ্য দফতরের এই নিষেধাজ্ঞা আগামী সাত বছরের জন্য এই বিধিনিষেধ কার্যকর থাকবে। কর্মকর্তাদের বরাত দিয়ে মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

মার্কিন বাণিজ্য দফতরের এই নিষেধাজ্ঞার সিদ্ধান্তে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে চীন। দেশটি বলছে, চীনা প্রতিষ্ঠানগুলোর সুরক্ষায় যে কোনও পদক্ষেপ নিতে তারা প্রস্তুত রয়েছে।

এর আগে গত ফেব্রুয়ারিতে রিপাবলিকান পার্টির দুই সিনেটর যুক্তরাষ্ট্রের টেলিকম খাতে এ দুই প্রতিষ্ঠানের প্রবেশ ঠেকাতে কংগ্রেসে একটি বিল তোলেন। তাদের বক্তব্য, চীনা প্রতিষ্ঠানের সরঞ্জাম ব্যবহার করলে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা হুমকিতে পড়তে পারে। এরমধ্যেই সাত বছরের জন্য জেডটিই বর্জনের ঘোষণা দিলো যুক্তরাষ্ট্রের বাণিজ্য দফতর।

সিনেটে এ সংক্রান্ত প্রস্তাব উত্থাপনকারী দুই সিনেটর হচ্ছেন ক্ষমতাসীন রিপাবলিকান পার্টি থেকে নির্বাচিত ফ্লোরিডার মার্কো রুবিও এবং আলাস্কার টম কটন। এর আগে দলটির আরও দুইজন আইনপ্রণেতা মাইকেল কোনাওয়ে ও লিজ চেনি একই ধরনের বিল তুলেছিলেন।

মার্কিন হাউজ ইন্টেলিজেন্স কমিটির ২০১২ সালের এক প্রতিবেদনে বলা হয়, জেডটিই’র সঙ্গে চীন সরকারের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। ফলে তাদের সরঞ্জাম ব্যবহারে তথ্য চুরির আশঙ্কা থাকে। নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরানের সঙ্গে ব্যবসায়িক লেনদেন এবং বেআইনিভাবে দেশটিতে মার্কিন প্রযুক্তি সরবরাহের অভিযোগ রয়েছে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে। জেডটিই অবশ্য বরাবরই দাবি করে আসছে, তাদের সরঞ্জাম গ্রাহকদের জন্য নিরাপদ।

/এমপি/

x