ট্রাম্প-কিম আলোচনায় মধ্যস্থতার চেষ্টা দ. কোরিয়ার

বিদেশ ডেস্ক ১০:৩৮ , মে ১৭ , ২০১৮

যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে অনুষ্ঠিতব্য বৈঠককে ঘিরে অনিশ্চয়তা তৈরি হওয়ার এই সংকট কাটানোর চেষ্টা করছে দক্ষিণ কোরিয়া। বৃহস্পতিবার দেশটির এক কর্মকর্তা বলেন, দক্ষিণ কোরিয়া দুই দেশের মধ্যকার যোগাযোগ ঘাটতি পূরণের চেষ্টা করছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

যুক্তরাষ্ট্রও কোরিয়ার চলমান যৌথ সামরিক মহড়ার জেরে দক্ষিণের সঙ্গে বুধবারের শীর্ষ পর্যায়ের সংলাপ স্থগিত করে উত্তর কোরিয়া। দেশটি বলেছে এই সামরিক মহড়া বিভক্ত কোরীয় উপদ্বীপের উষ্ণ সম্পর্কের জন্য হুমকি। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ’র খবরে আগামী মাসে উত্তর কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠক পরিকল্পনা মতো হবে কিনা তা নিয়েও সন্দেহ প্রকাশ করা হয়।

দক্ষিণ কোরীয় কর্মকর্তা বলেন, এমন অবস্থা তারা সক্রিয় মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করবেন। ২২ মে হোয়াইট হাউসে দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট মুন জায়ে ইনকে স্বাগত জানাবেন ট্রাম্প। সেসময় ট্রাম্প-কিম বৈঠক নিয়েও আলোচনা করবেন দুই নেতা।

ওই কর্মকর্তা বলেন, ‘যুক্তরাষ্ট্রকে আমরা উত্তর কোরিয়ার অবস্থান সম্পর্কে জানাবো। এবং উত্তর কোরিয়াকে যুক্তরাষ্ট্রের অবস্থান সম্পর্কে জানাবো। এভাবে আমরা দুই পক্ষের মধ্যে সংযোগ স্থাপনের চেষ্টা করবো।’

কোরিয়া সম্মেলন বাতিল প্রসঙ্গে দক্ষিণ কোরিয়া জানায়, পিয়ংইয়ংয়ের পক্ষ থেকেই এই সম্মেলন বাতিল করা হয়। তারা অভিযোগ করে, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ায় সামরিক মহড়াকে কেন্দ্র করে তারা বৈঠক বাতিল করে।

/এমএইচ/

x