স্যান ফ্রান্সিসকোতে প্রথমবারের মতো কৃষ্ণাঙ্গ নারী মেয়র

বিদেশ ডেস্ক ০৮:২৮ , জুন ১৪ , ২০১৮

যুক্তরাষ্ট্রের স্যান ফ্র্যান্সিসকোতে প্রথমবারের মতো একজন কৃষ্ণাঙ্গ নারী মেয়র নির্বাচত হয়েছেন। ৫০ শতাংশের একটু বেশি ভোট পেয়ে লন্ডন ব্রিড নামের ওই নারী বুধবার মেয়র নির্বাচিত হন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, ব্রিডের আর্থিক অবস্থা আগে খুব একটা ভালো ছিল না। দারিদ্রতার মধ্য দিয়েই দাদীর কাছে সরকারি বাসায় থেকে বড় হয়েছেন তিনি। যুক্তরাষ্ট্রের বড় ১৫ টি শহরের মধ্যেই ৪৩ বছর বয়সী লন্ডনই একমাত্র নারী মেয়র।

এর আগে তিনি স্যান ফ্র্যান্সিসকোর সরকারি আইনী কমিটি বোর্ড অব সুপারভাইজর এর প্রেসিডেন্ট ছিলেন। গত ডিসেম্বরেই শহরের মেয়র এড লি’র মৃতু্যর পর ভারপ্রাপ্ত মেয়র হিসেব দায়িত্ব পালন করে আসছিলেন ব্রিড। 

এরপর ৫ জুন নির্বাচন হলেও ফল আসতে দেরী হয়। প্রতিদ্বন্দ্বিতা খুবই জোরালো হওয়ায় হাজার হাজার প্রাদেশিক ব্যালটবাক্সগুলো আলাদা করে গুণতে হয়েছে নির্বাচন কমিশনকে।

ব্রিডের প্রতিদ্বন্দ্বি ছিলেন মার্ক লেনো। তিনি জয়লাভ করলে প্রথমবারের মতো সমকামী মেয়র পেত শহরটি। তবে ব্রিড শহরের প্রথম নারী মেয়র নন। এর আগে ১৯৭৮ সালে ডায়ান ফেইনস্টেইন শহরটির মেয়রের দায়িত্বপালন করেছিলেন। এখন তিনি ক্যালিফোর্নিয়ার সিনেটর।

যুক্তরাষ্ট্রের বর্তমানে ১৯ জন নারী কৃষ্ণাঙ্গ মেয়র রয়েছেন।

 

 

/এমএইচ/

x