নারীকে হুমকি, শ্রীলঙ্কায় উগ্রপন্থী বৌদ্ধ সন্ন্যাসীর কারাদণ্ড

বিদেশ ডেস্ক ২১:১২ , জুন ১৪ , ২০১৮

শ্রীলঙ্কায় এক নিখোঁজ সাংবাদিকের স্ত্রীকে ভয়ভীতি দেখানোর দায়ে দেশটির এক উগ্রপন্থী বৌদ্ধ সন্ন্যাসীকে ছয় মাসের কারাদণ্ড দিয়েছে আদালত। ওই নারীর নাম সান্ধ্য একনালিগোদা।

বৃহস্পতিবার দণ্ডপ্রাপ্ত ওই সন্ন্যাসীর বিরুদ্ধে শ্রীলঙ্কান মুসলিমদের বিরুদ্ধে সহিংস উসকানি দেওয়ার অভিযোগ রয়েছে। দণ্ডপ্রাপ্ত গালাগোদা আত্থি নানাসারা বদু বালা সেনা (বিবিএস) নামের একটি উগ্র বৌদ্ধ দলের মহাসচিব। দলটির ইংরেজি নাম বুদ্ধিস্ট পাওয়ার ফোর্স।

কারাগারের উদ্দেশ্যে গাড়িতে তোলার পথে বদু বালা সেনা দলের নেতা গালাগোদা আত্থি নানাসারা সাংবাদিকদের বলেন, আমি দেশের প্রতি আমার দায়িত্ব পালন করেছি। কেন আমি অনুশোচনা করবো?

এর আগে ২০১৬ সালে ওই সাংবাদিকের অপহরণ সংক্রান্ত মামলার শুনানিতেও এই বৌদ্ধ সন্ন্যাসীর হস্তক্ষেপ করেন। বহুল আলোচিত ওই অপহরণের জন্য অভিযোগের তীর সামরিক গোয়েন্দার দিকে। কিন্তু বাহিনীটির অভিযুক্ত কর্মকর্তাদের জামিন না দেওয়ায় এই উগ্রপন্থী সন্ন্যাসী আদালতে বিচারক ও আইনজীবীদের লক্ষ্য করে চিৎকার করেন। এবং একইসঙ্গে তিনি নিখোঁজের স্ত্রীকে হুমিকি দিতে শুরু করেন।

বৃহস্পতিবার তাকে ছয় মাসের কারাদণ্ড ও শ্রীলঙ্কান মুদ্রায় দেড় হাজার রুপি জরিমানা করেন আদালত। একইসঙ্গে নিখোঁজ সাংবাদিকের স্ত্রীকে ৫০ হাজার রুপি ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়। সূত্র: রয়টার্স।

/এমপি/

x