ন্যাটো সম্মেলন নিয়ে ট্রাম্পের দাবি নাকচ করলেন ম্যাক্রোঁ

বিদেশ ডেস্ক ২১:৫৯ , জুলাই ১২ , ২০১৮

 

উত্তর আটলান্টিক দেশগুলোর সামরিক জোট-ন্যাটো নেতৃবৃন্দ প্রতিরক্ষা খাতে বরাদ্দ বাড়াতে সম্মত হয়েছেন বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দাবি নাকচ করে দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ন্যাটো সম্মেলন শেষে সংবাদ সম্মেলনে ট্রাম্প দাবি করেছিলেন, তার মিত্ররা প্রতিরক্ষা খাতে বরাদ্দ বাড়াতে রাজি হয়েছেন। এমনকি তার জন্য নিজের কৃতিত্বও দাবি করে ট্রাম্প।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ

ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘আমাদের এখন অনেক ক্ষমতাবান ও শক্তিশালী ন্যাটো আছে। দুই দিন আগের চেয়েও এটা অনেক বেশি শক্তিশালী।’  ন্যাটোর মহাসচিব জেনস স্টোলেনবার্গকে উদ্ধৃত করে ট্রাম্প বলেন, ‘স্টোলেনবার্গ আমাদেরকে মানে আমাকেই সব কৃতিত্ব দিয়েছেন। আমার মনে হয় এক্ষেত্রে পুরো কৃতিত্ব আমার। কারণ আমি বলেছি, এটা অনায্য’। ন্যাটোর বাজেটের কথা বলতে গিয়ে ট্রাম্প বলেন, ‘পরিমানটা রকেটের মতো দ্রুত বেড়ে গেছে। তা আরও বাড়বে’। তিনি বলেন, ‘ওই কক্ষের সবাই একমত হয়েছে আর তারা আরও অর্থ দিতে রাজি হয়েছেন। তারা আরও দ্রুত এই অর্থ দিতেও রাজি হয়েছে।’

তবে সম্মেলন শেষে ব্রাসেলসে এক সংবাদ সম্মেলনে ম্যাক্রোঁ বলেন, ‘গতকাল (বুধবার) একটি প্রজ্ঞাপন প্রকাশ করা হয়েছে। এটা খুবই বিস্তারিত’। তিনি, ‘ওই প্রজ্ঞাপনে ২০২৪ সালের মধ্যে ২ শতাংশ লক্ষ্যমাত্রা নিশ্চিত করার কথা বলা হয়েছে। এটাই সব।’  

২০১৪ সালে রাশিয়া ক্রিমিয়া দখল করে নেওয়ার পর ন্যাটো সম্মেলনে সিদ্ধান্ত নেওয়া হয়, জোটভুক্ত দেশগুলো প্রতিরক্ষা বরাদ্দ কমানো স্থগিত রেখে অর্থনৈতিক প্রবৃদ্ধির সঙ্গে সঙ্গে খরচ বাড়াবে। এক দশকের মধ্যে তারা মোট জিডিপি’র ২ শতাংশ তারা প্রতিরক্ষা খাতে ব্যয় করবে।

ট্রাম্প বুধবার ন্যাটোর সদস্য দেশগুলোকে নিজেদের জিডিপি’র চার শতাংশ পর্যন্ত ব্যয় বাড়াতে বলেন। তার এই মতেরও বিপক্ষে অবস্থান প্রকাশ করে ম্যাক্রোঁ। তিনি বলেন, তিনি বিশ্বাস করেন না, ট্রাম্পের কথামতো ন্যাটো সদস্যদের প্রতিরক্ষা ব্যয় জিডিপির ২ শতাংশ থেকে ৪ শতাংশ পর্যন্ত বাড়ানোর লক্ষ্য নির্ধারণ কোনও ভাল পরিকল্পনা। এছাড়া ন্যাটো সামরিক জোট থেকে নিজেদের প্রত্যাহার করে নেওয়া হবে বলে ট্রাম্পের হুমকির খবরও নাকচ করে দেন ফরাসি প্রেসিডেন্ট। তিনি সাংবাদিকদের বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প প্রকাশ্য বা ব্যক্তিগত কোনও সময়ই ন্যাটো থেকে বের হয়ে যাওয়ার হুমকি দেননি। তিনি বলেন, ন্যাটোর মহাসচিব জেনস স্টোলেনবার্গের অনুরোধে বৃহস্পতিবার সকালে ২৯ সদস্যের এই জোটের নেতারা খুব সুন্দর সেশন কাটিয়েছে। সূত্র: আনাদোলু।

/আরএ/

x